স্বাস্থ্যসনদ পেয়েছেন ১ লাখ ৪ হাজার, ভিসা ৩২ হাজার ১০৫ জন

লেখক:
প্রকাশ: ৫ years ago

চল‌তি বছ‌রের হজ কার্যক্রম আগামীকাল (বৃহস্প‌তিবার) থে‌কে শুরু হ‌চ্ছে। এ‌দিন সকাল সোয়া ৭টায় রাষ্ট্রীয় পতাকাবা‌হী বিমান বাংলা‌দেশ এয়ারলাইন্সের এক‌টি ফ্লাইট ৪১৯ জন যা‌ত্রী নি‌য়ে সৌ‌দি আর‌বের উ‌দ্দে‌শে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ কর‌বে।

হজ ফ্লাইট শুরু হ‌য়ে যাওয়ায় রাজধানীসহ সারাদেশে হজযাত্রীদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা, ইনফ্লুয়েঞ্জা ও ম্যানেনজাইটিস টিকা প্রদান শেষে স্বাস্থ্যসনদ সংগ্রহ দ্রুতহা‌রে বাড়ছে। সেই সঙ্গে রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত হজভিসার সংখ্যাও বাড়ছে।

ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, মঙ্গলবার পর্যন্ত রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে প্রায় এক লাখ চার হাজার হজযাত্রী প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা, ইনফ্লুয়েঞ্জা এবং মেনিনজাইটিস টিকা প্রদান শেষে স্বাস্থ্যসনদ লাভ করেছেন।

এছাড়া গতকাল পর্যন্ত রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৩৭৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ২৭ হাজার ৭৩১ জন হজযা‌ত্রী ভিসা লাভ করেছেন।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জনসহ মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন।