স্নাতকদের জন্য অ্যাফাইন ব্লকচেইন হ্যাকাথন

:
: ২ years ago

আইসিটি শিল্পে ব্লকচেইন সফটওয়্যার প্রকৌশলী হতে আগ্রহী স্নাতকদের সফটওয়্যার ইন্ডাস্ট্রির চাহিদা, প্র্যাকটিস এবং প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে জানানোর জন্য অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘অ্যাফাইন ব্লকচেইন হ্যাকাথন ২০২২’।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে আগামী ২৮ ও ২৯ অক্টোবর, রাজধানীর মহাখালীতে দুই দিনব্যাপী এই হ্যাকাথন অনুষ্ঠিত হবে।

 

দেশের দুটি শীর্ষস্থানীয় ওয়েবথ্রি কোম্পানি ‘উইন্ড’ এবং ‘অ্যাঙ্করব্লক’-এর যৌথ সহযোগিতায় এই আয়োজনে বিজয়ীদেরকে সর্বমোট দেড় লাখ টাকার প্রাইজমানি দেয়া হবে বলে জানান আয়োজকেরা। এই হ্যাকাথনে অংশ নিতে হলে আগ্রহীদের ২/৩ জনের একটা দল গঠন করে একটা নির্দিষ্ট আইডিয়া সম্পর্কে ধারণা দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধিত দলগুলোর মধ্য থেকে বাছাইকৃতদেরকে নিয়ে রাজধানীর মহাখালীতে একটানা ৩৪ ঘণ্টার হাক্যাথন আয়োজন করা হবে।

আয়োজকেরা জানান, সদ্য বিশ্ববিদ্যালয় স্নাতকদের তত্ত্বীয় ভিত্তিটা খুব ভালো হয়। কিন্তু, কখনো কখনো বাস্তব অভিজ্ঞতার অভাবে আরদ্ধ জ্ঞান প্রয়োগে সীমাবদ্ধতা তৈরি হয়। এছাড়া পড়ার সময় ইন্ডাস্ট্রি এক্সপোজারের সুযোগও সবাই পায় না। ফলে, কিছুটা ঘাটতি থেকেই যায়। এই হ্যাকাথনের উদ্দেশ্য অংশগ্রহণকারীদের এই ঘাটতি দূরীকরণে সাহায্য করা এবং ইন্ডাস্ট্রির কিছু মৌলিক প্র্যাকটিসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। বিশ্ববিদ্যালয় উত্তীর্ণ এবং আইটি ইন্ডাস্ট্রিতে ব্লকচেইন সফটওয়্যার প্রকোশলী হিসেবে যোগ দিতে আগ্রহীদের জন্যই এই হ্যাকাথন। এই হ্যাকাথন থেকে নির্বাচিতদের দেশের বিভিন্ন ওয়েব৩ কোম্পানিতে ইন্টার্নশিপ ও ফেলোশিপের সুযোগ দেওয়া হবে।

এই আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান অ্যাফাইনের প্রধান কারিগরি কর্মকর্তা তারিক আদনান মুন বলেন, আমাদের দেশে মেধাবী সফটওয়্যার প্রকৌশলী রয়েছে। কিন্তু উচ্চ আইকিউ ও কারিগরী দক্ষতা থাকা স্বত্ত্বেও অনেকেরই ব্লকচেইন প্রযুক্তি সম্পর্ক ধারণা কম। যার দরুন আমাদের দেশে খুব কম সংখ্যক ব্লকচেইন প্রকৌশলী রয়েছে। তিনি মনে করেন এই আয়োজনটি স্থানীয় টেকি স্নাতকদের তাদের মেধা যাচাই করার একটি সুযোগ করে দিচ্ছে।

 

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, আমাদের দেশের ইন্ডাস্ট্রিতে ব্লকচেইন সফটওয়্যার ধারণাটি এখনো পোক্ত হয়নি। তাছাড়া পড়াশোনার সময় ইন্ডাস্ট্রির সঙ্গেও সে অর্থে এটাচমেন্ট তৈরি হয় না। এই উদ্যোগটি সেই অভাব পূরণ করবে। সেই সঙ্গে আগ্রহীদেরকে ব্লকচেইন সফটওয়্যার প্রকোশলী হিসেবে গড়ে তুলতে আরো বেশি সহায়ক হবে। তিনি আশা করেন, কারিগরি কোম্পানিগুলো এগিয়ে আসলে এই ধরনের আয়োজনকে আরও বড়ো আকারে ছড়িয়ে দেওয়া সম্ভব।

এই হ্যাকাথনে আগ্রহীরা www.facebook.com/events/516857839946015 ঠিকানায় বিস্তারিত জানতে পারবেন। আগামী ২৫ অক্টোবর, ২০২২ তারিখের মধ্যে https://hackathon.affinedefi.com লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে।