স্টিফেন হকিং এর পিএইচডি থিসিস অনলাইনে আসার পরে যা ঘটলো

:
: ৭ years ago

লিও মিঠু.

সম্প্রতি স্টিফেন হকিং এর পিএইচডি থিসিস অনলাইনে আসে। ক্যামব্রিজ ইউনিভার্সিটির ওয়েব সাইট থেকে পিএইচডি থিসিস প্রকাশ করা হয়। বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে আসে, এটি প্রকাশিত হবার পরে ক্যামব্রিজ ইউনিভার্সিটির ওয়েবসাইটে এতো পরিমান ভিজিটর হয় যে ওয়েবসাইটটি এতে ক্রাশ করতে বাধ্য হয়।

বিবিসির মাধ্যমে জানা যায় ক্যামব্রিজ ইউনিভার্সিটির ওয়েবসাইটে স্টিফেন হকিংয়ের পিএইচডি থিসিসের ডিমান্ড নিলে পদার্থবিজ্ঞানীরা তাঁর কাজটি পড়ার জন্য ঝাপিয়ে পড়ে । গিজমোডো জানায় স্টিফেন হকিং এর পিএইচডি থিসিস এখন ক্র্যাশিং কেমব্রিজের ওয়েবসাইট।

১৯৬৬ সালে যখন হকিং ২৪, “বিস্তৃত বিশ্ববিদ্যালয়গুলির বৈশিষ্ট্যাবলী” আবিষ্কার করেন তখন মহাবিশ্বের উদ্ভবের ধারণাগুলি আবিষ্কার করেন যা বিজ্ঞানের কর্মজীবনের মাধ্যমে অনুকরণীয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন থিসিসটি অনলাইনে সবচেয়ে বেশি অনুরোধের আইটেম। ওপেন অ্যাক্সেস সপ্তাহ চিহ্নিত করার জন্য সোমবার সবাই এটি বিনামূল্যে ডাউনলোড করতে পারে। ইউনিভার্সিটির ওয়েবসাইটটি দূর্বল থাকার কারনে ওয়েবসাইটটি ক্রাশ খায়।

হকিং বলেন, তিনি আশা করেন যে তার থিসিস সকলের কাছে উপলব্ধি করা হবে “বিশ্বজগতের লোকেদের সন্ধান করতে এবং তাদের পায়ের নিচে নিচে না গিয়ে, আমাদের মহাবিশ্বের স্থান সম্পর্কে ভাবতে এবং মহাবিশ্বের অনুভূতির চেষ্টা করতে”।

২৪ বছর বয়সী স্নাতকোত্তর হিসাবে ৬০০০০ এরও বেশি লোক তখন ওয়েবসাইটটিতে এক্সেস করছিলো বলে জানা যায় বিবিসির মাধ্যমে।

১৩৪ পৃষ্ঠার কাজের জনপ্রিয়তার কারণে ওয়েবসাইটটি বেশ কয়েকবার দুর্বল হতে থাকে। কিন্তু হাজার হাজার লোক এখনও সেই ডকুমেন্টটি পড়তে পারছে যারা সময় সম্পর্কে সংক্ষেপে ইতিহাস লেখার জন্য এগিয়ে যাবেন, যা সবচেয়ে প্রভাবশালী বৈজ্ঞানিক কাজগুলির মধ্যে একটি।