স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ জিম্বাবুয়ের

:
: ১২ মাস আগে

জিম্বাবুয়ের সামনে সমীকরণটা খুব সহজ ছিল। শেষ দুই ম্যাচের একটি জিতে নাও, নিশ্চিত করে ফেল বিশ্বকাপ। কিন্তু বিশ্বকাপ বাছাই পর্বে উড়তে থাকা জিম্বাবুয়ে শেষ দুই ম্যাচেই তালগোল পাকালো।

শ্রীলঙ্কার বিপক্ষে অসহায় আত্মসমর্পণের পর মঙ্গলবার স্কটল্যান্ডের বিপক্ষেও এলোমেলো তাদের পারফরম্যান্স। ছন্দ হারিয়ে সহজ ম্যাচ হাতছাড়া করলো। তাতে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলা হচ্ছে না সিকান্দার রাজা, শন উইলিয়ামসদের।

স্কটল্যান্ডের কাছে ৩১ রানের হারে জিম্বাবুয়ের বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ হলো। বুলাওয়েতে আগে ব্যাটিং করে স্কটল্যান্ড ৮ উইকেটে ২৩৪ রান করে। জবাবে জিম্বাবুয়ে ব্যাটিং ব্যর্থতায় গুটিয়ে যায় ২০৩ রানে। দারুণ জয়ে স্কটল্যান্ডের বিশ্বকাপের আশা টিকে আছে।

৮ পয়েন্ট নিয়ে ২০২৩ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। ৬ পয়েন্ট নিয়ে টেবিলে দুইয়ে স্কটল্যান্ড। সমান ৬ পয়েন্ট হলেও রান রেটে পিছিয়ে থাকায় তিনে জিম্বাবুয়ে।

২০১৯ বিশ্বকাপও খেলতে পারেনি জিম্বাবুয়ে। সেবার বাছাইপর্বে শুরুর পাঁচ ম্যাচের চারটিই জিতেছিল, একটি টাই হয়েছিল। পরের দুই ম্যাচ হেরে বন্ধ হয়ে যায় বিশ্বকাপের দরজা। ২০২৩ সালে প্রথম পাঁচ ম্যাচের পাঁচটিতেই জয়। হেরে যায় শেষ দুই ম্যাচে। তাতেই সব শেষ। বিশ্বকাপের আশায় গুড়েবালি।

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় জিম্বাবুয়ে। বোলাররা দলের সিদ্ধান্তকে যথার্থ প্রমাণ করে দেন স্কটিশদের ২৩৪ রানে আটকে দিয়ে। স্কটল্যান্ডের শুরুর চার ব্যাটসম্যানই আউট হয়েছেন থিতু হয়ে। কেউ খেলতে পারেননি বড় ইনিংস।

দুই ওপেনার ক্রিসচোফার ম্যাকব্রাইড ২৮ ও ম্যাথ্রু ক্রস ৩৮ রান করেন। তিনে নামা ব্রেন্ডন ম্যাকমুলেনের ব্যাট থেকে আসে ৩৪ রান। এছাড়া চারে ব্যাটিং করা জর্জ মুনসি করেন ৩১ রান। এরপর স্কটল্যান্ডের ইনিংসে ধাক্কা খায়। তাতে আরো কয়েকটি উইকেট হারায় তারা। শেষমেশ মাইকেল লিস্কের ৪৮ ও দশে নামা মার্ক ওয়াট ২১ রান করলে স্কটল্যান্ড বলার মতো পুঁজি পায়।

জিম্বাবুয়ের বোলিং ছিল নিয়ন্ত্রিত। বাজে বল একদমই তারা করেননি। ৩ উইকেট নিয়ে শন উইলিয়ামস ছিলেন দলের সেরা। এছাড়া টেন্ডাই চাতারা ২ ও রিচার্ড গাভারা ১ উইকেট নেন।

লক্ষ্য তাড়ায় জিম্বাবুয়ের ব্যাটিং ছিল একেবারেই সাদামাটা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপদে পড়ে দলটি। শতরানের আগেই ড্রেসিংরুমে ফিরে যায় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ক্রেইগ আরভিন (২), শন উইলিয়ামস (১২) ও সিকান্দার রাজা (৩৪) । বিপদে পড়া দলকে ষষ্ঠ উইকেটে উদ্ধার করেন মাধভেড়ে ও বার্ল। ৭৩ রানের জুটি গড়েন তারা। কিন্তু এ জুটি ভাঙার পর শেষ হয়ে যায় জিম্বাবুয়ের লড়াই।

মাধভেড়েকে ৪০ রানে এলবিডব্লিউ করেন বাঁহাতি স্পিনার ওয়াট। সেখানে ভাঙে প্রতিরোধ। এরপর নতুন কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে যেতে পারেনি। রায়ান বার্ল ৮৪ বলে ৮৩ রান করে পরাজয়ের ব্যবধান কমান মাত্র। ৮ চার ও ১ ছক্কায় সাজান তার ইনিংস।

স্কটল্যান্ডের জয়ের নায়ক ক্রিস সোলে ৩৩ রানে ৩ উইকেট নিয়েছেন। ২টি করে উইকেট নেন ম্যাকমুলেন ও মাইকেল লিস্ক।

জিম্বাবুয়ের বিদায় ঘণ্টা বাজিয়ে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসরে খেলার সুযোগ আছে স্কটিশদের। এজন্য ৬ জুলাই নেদারল্যান্ডসকে হারাতে হবে। বাঁচা-মরার লড়াইয়ে যারা জিতবে তারাই পাবে বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিট।