সোহেল-টুকুসহ বিএনপির ২৫ নেতাকর্মীর কারাদণ্ড

:
: ৮ মাস আগে

পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল এবং যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ২৫ জনকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

সোমবার (২০ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ রায় দেন। দণ্ডিত অপর আসামিদের মধ্যে আছেন—বিএনপির তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সেক্রেটারি রাজিব আহসান, ছাত্রদলের সাবেক সেক্রেটারি আকরামুল হাসান মিন্টু, হাবিবুর রশিদ হাবিব ও যুবদলের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এনামুল হক এনাম।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ ১২ জন খালাস পেয়েছেন।

 

২০১৭ সালের ২৮ অক্টোবর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় হয়ে ফেনীতে যাওয়ার কথা ছিল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার। তিনি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গেলে আসামিরা পুলিশের কাজে বাধা দেন। পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন। এ ঘটনায় পল্টন মডেল থানার এসআই আবুল কালাম আজাদ বাদী হয়ে মামলাটি করেন। ২০১৯ সালের ৬ আগস্ট এ মামলায় আদালতে চার্জশিট দাখিল করা হয়।