সোনায় মোড়ানো মেয়ে রূপা

:
: ৭ years ago

বাবা-মা নিশ্চয় এখন আপসোস করবেন মেয়ের নামটি সোনালী না রেখে কেনো রূপা খাতুন রেখেছিলেন। রূপা যে নিজের নামের রংটিই বদলে দিয়েছেন জুনিয়র জাতীয় অ্যাথলেটিক্সে এসে!

সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শরতের পড়ন্ত বিকেলের সোনালী রোদ্দুরটাও যেন রূপাকে রাঙিয়ে দিয়েছিল একদম সোনালী রঙে। গোধূলী লগ্নের সব আলোই যে কেড়ে নিলেন পাবনার এ কিশোরী! বিকেএসপির নবম শ্রেনীর ছাত্রী রুপা রোববার বালিকাদের ২০০ মিটারের পর সোমবার জিতলেন ১০০ মিটার স্প্রিন্টেরও স্বর্ণ। আর দিনটা শেষ করলেন ৪*১০০ মিটার রিলের স্বর্ণ জিতে সুমাইয়া, জান্নাতুল ও তানিয়াকে নিয়ে ।

অথচ এই মেয়ে অ্যাথলেট হোক তা চাননি তার বাবা ফরিদ প্রামাণিক। কারণ, তার এক মেয়ে পাবনা অ্যাডওয়ার্ড কলেজে পড়ছেন, ছেলে ইঞ্জিনিয়ার। সোমবার মেয়ের এ কীর্তির পর প্রতিক্রিয়া জানানোর সময় সে কাহিনীও তুলে আনলেন পাবনার এ চাল ব্যবসায়ী। শুরুতে খেলাধূলায় অনীহা থাকলেও বিকেএসপিতে মেয়েকে ভর্তি করার পরই আস্তে আস্তে নরম হতে থাকে বাবার মন। আজতো ফরিদ প্রামানিককে দেখা গেলো গর্বিত এক বাবা হিসেবেই।

এমন শুরু যার, তার চোখ তো অনেক দূরেই থাকবে। ২০০ ও ১০০ মিটারে শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের পর খুশিতে চিকচিক করছিল তার চোখ, ‘আমার এখন লক্ষ্য সিনিয়র মিটে এ সাফল্য ধরে রেখে দেশের দ্রুততম মানবী হওয়া এবং পরে এসএ গেমসে স্বর্ণ জেতা’- দৌড় শেষ করে বললেন বিকেএসপির এ ছাত্রী।

রূপা খাতুন দেশের দ্রুততম বালিকা হয়েছেন ১২.৬০ সেকেন্ড সময় নিয়ে। হারিয়েছেন তারই সতীর্থ সোনিয়া আক্তার (১২.৭০) কে। এ ইভেন্টে তৃতীয় হয়েছেন নাটোর জেলার হুজাইফা খাতুন। নাটোরের মেয়ে হুজাইফা ১০০ মিটারে তৃতীয় হলেও জেলার সুলতান আহমেদ শ্রেষ্ঠত্ব দেখিয়েছেন দ্রুততম বালক হয়ে। ১১.৪০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিততে সুলতান পেছনে ফেলেছেন বিকেএসপির নাদিম মোল্লা (১১.৫০) ও মাসুদ রানা (১১.৬০) কে।

http://bangla.earthtimes24.com

১০০ মিটারে কিশোরদের বিভাগে স্বর্ণ জিতেছেন বিকেএসপির হাসান মিয়া। ১০.৬০ সেকেন্ড সময় নিয়ে তিনি গড়েছেন রেকর্ড। পেছনে ফেলেছেন শেরপুরের রকিবুল হাসান (১০.৭০) ও কুড়িগ্রামের রেদওয়ানুল হাসানকে। রেকর্ড গড়া স্বর্ণ জয়ে তিনি মুছে দিয়েছেন ২০১৫ সালের একই সংস্থার আশরাফুজ্জামানের ১০.৭০ সেকেন্ডের টাইমিং। এটি এবারের প্রতিযোগিতায় চতুর্থ রেকর্ড।

কিশোরীদের ১০০ মিটারে ১২.৮০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছেন বিকেএসপির দিশা সুলতানা। আগের দিন ২০০ মিটারে স্বর্ণ জয়ের পর নিজের ফেবারিট ইভেন্টেও পড়লেন শ্রেষ্ঠত্বের মুকুট। নিজ সংস্থার আফ্রিয়া অলিন (১৩.৩০) কে হারিয়েছেন দিশা।

বয়সভিত্তিক অ্যাথলেটিক্স মানেই বিকেএসপির জয়জয়কার। ব্যতিক্রম হয়নি এবারো। ৩৩ ইভেন্টের মধ্যে এ সংস্থার অ্যাথলেটরা জিতেছেন ১৭ স্বর্ণ। ১০ রূপাসহ তাদের মোট পদক ৩২ টি। ৪ স্বর্ণ, ৭ রৌপ্য ও ২ ব্রোঞ্জ নিয়ে দ্বিতীয় হয়েছেন নড়াইল। ৩ টি স্বর্ণসহ ৫ পদক নিয়ে তৃতীয় হয়েছেন খুলনা জেলা।