সেই সাকিবই ম্যাচ ও সিরিজসেরা

:
: ৩ years ago

গত ম্যাচে ব্যাটে-বলে দুঃস্বপ্নের এক দিন কেটেছে সাকিব আল হাসানের। অনেকেরই মত, সাকিব ওই ম্যাচে বল হাতে এক ওভারে ৫ ছক্কা না খেলে বাংলাদেশই জিততো।

বাংলাদেশ জিততো কি না, সেটা অবশ্য একজনের ওপর দায় চাপিয়ে বলে দেয়ার উপায় নেই। তবে সাকিব তার ক্যারিয়ারের অন্যতম খারাপ একটা দিন পার করেছেন চতুর্থ টি-টোয়েন্টিতে, সেটা অবশ্যই বলা যায়।

তবে একটা দিন যে কারও খারাপ যেতেই পারে। সাকিবেরও গিয়েছে। স্বরূপে ফিরতে চ্যাম্পিয়নের লাগল মাত্র একটা ম্যাচ। এবার নিজ হাতে ধরে দলকে জেতালেন বিশ্বসেরা অলরাউন্ডার।

মিরপুরে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে রাজার মতই ফিরলেন সাকিব। সেই বোলিং দিয়েই দলকে জেতালেন। হলেন ম্যাচসেরা, সেইসঙ্গে সিরিজসেরাও।

আজ (সোমবার) অস্ট্রেলিয়াকে মাত্র ৬২ রানে গুটিয়ে দিয়ে দুর্দান্ত এক জয় পেয়েছে বাংলাদেশ। অসিদের এই ধ্বংসযজ্ঞের আসল নায়ক সাকিব। ৩.৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ৪টি উইকেট নেন বিশ্বসেরা অলরাউন্ডার। এর আগে ব্যাট হাতে জ্বলে উঠতে না পারলেও করেন ১১ রান।

সবমিলিয়ে পাঁচ ম্যাচের সিরিজে সাকিব কিন্তু দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। আর লো স্কোরিং এই সিরিজে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান তারই (৫ ম্যাচে ১১৪)। ১৫৬ রান নিয়ে এক নম্বরে মিচেল মার্শ।

বল হাতেও আছেন সাকিব সেরা পাঁচের মধ্যে। ৫ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট। চার ম্যাচে ৮ উইকেট নিয়ে সবার ওপরে অস্ট্রেলিয়ার জশ হ্যাজলেউড। আর ৫ ম্যাচে তারই সমান উইকেট নিয়ে দুই নম্বরে বাংলাদেশের নাসুম আহমেদ।

অর্থাৎ ব্যাটে-বলে হিসেব করলে সাকিব এই সিরিজেও ছিলেন সবার ওপরে। তাই ম্যাচসেরার সঙ্গে সিরিজসেরার পুরস্কারের দাবিদার আর কেউ ছিলেন না।