সেই পাঁচ কেন্দ্রের পরীক্ষা আবার নেবে বার কাউন্সিল

লেখক:
প্রকাশ: ৪ years ago

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার নয়টি কেন্দ্রের মধ্যে পাঁচটি কেন্দ্রের পরীক্ষা পুনরায় নেয়া হবে বলে জানা গেছে। স্থগিত এই পাঁচ কেন্দ্রের পরীক্ষার্থীদের পরীক্ষা যত দ্রুত সম্ভব নেয়া হবে। তবে বাকি চারটি কেন্দ্রের পরীক্ষা বহাল রাখা হয়েছে বলে জানিয়েছে বার কাউন্সিল।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বাংলাদেশ বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, গত ১৯ ডিসেম্বর রাজধানী ঢাকার নয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে আইনজীবী তালিকাভুক্তিকরণে পরীক্ষা নেয় বাংলাদেশ বার কাউন্সিল। এনরোলমেন্ট লিখিত পরীক্ষার নয়টি কেন্দ্রের মধ্যে চারটির লিখিত পরীক্ষার কার্যক্রম বহাল রাখা হয়েছে। এগুলো হলো- আজিমপুর গার্লস কলেজ, শেখ বোরহান উদ্দিন কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও সেন্ট্রাল উইমেন্স কলেজ।

অপরদিকে বিশৃঙ্খলা কারণে বাতিল করা হয়েছে পাঁচটি কেন্দ্রের পরীক্ষা। এগুলো হলো- মোহাম্মদপুর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা মহানগর মহিলা কলেজ। এই পাঁচ কেন্দ্রের পরীক্ষার্থীদের যত দ্রুত সম্ভব পরীক্ষা নেয়া হবে। তবে কবে নাগাদ এ পরীক্ষা নেয়া তা নির্ধারণ করেনি বার কাউন্সিল।

এদিকে পরীক্ষাকেন্দ্রে গোলযোগ ও বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি পরবর্তী পরীক্ষায় তাদের নিষিদ্ধ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব শিক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করে পরীক্ষা গ্রহণে বাধা প্রদান, সাধারণ পরীক্ষার্থীদের শারীরিকভাবে নিগৃহীত করে জোরপূর্বক তাদের উত্তরপত্র বিনষ্ট করা এবং দায়িত্বরত ম্যাজিস্ট্রেট ও শিক্ষকদের সঙ্গে অশোভন আচরণ করে পরীক্ষাকেন্দ্র ভাঙচুর করে ক্ষতিসাধন করেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, ইউটিউব) ব্যবহার করে পরীক্ষা বানচালে উস্কানিমূলক বক্তব্য দিয়েছে; তাদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ বার কাউন্সিলের পরবর্তী পরীক্ষাসমূহে অংশগ্রহণ নিষিদ্ধ করা হবে।

এবারের লিখিত পরীক্ষায় ১২ হাজার ৮৭৮ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। এদের মধ্যে পরীক্ষা না দিয়ে অনেকেই জড়িয়ে পড়েন বিশৃঙ্খলায়। এই অভিযোগে রাজধানীর কয়েকটি থানায় দায়ের করা পৃথক মামলায় গ্রেফতার করা হয়েছে ৪৯ জনকে। এদের মধ্যে ২৪ জনকে একদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসা করেছে পুলিশ।