সিঙ্গাপুরের চেয়ে কম কীসে বরিশাল?

:
: ৫ years ago

অনলাইন ডেস্ক// বরিশাল হতে যাচ্ছে দ্বিতীয় সিঙ্গাপুর। এরকম শিরোনাম নিয়ে হাসাহাসি শুরু করেছে আমাদের কিছু ভাইবোন। কী কারণে হাসছেন? কেন হাসছেন? সিঙ্গাপুরের ইতিহাস জানেন? সিঙ্গাপুর দেখে এসেছেন?

আমি সিঙ্গাপুরের ইতিহাস পড়েছি। নিজের চোখে সিঙ্গাপুর দেখে এসেছি। জেলেদের একটা গ্রাম ছিল সিঙ্গাপুর। মালেশিয়া যখন তাদেরকে বের করে দেয়, পুরো পৃথিবীই দুশ্চিন্তায় ছিল সেখানের অধিবাসীদের ভবিষ্যৎ নিয়ে। মাটির প্রতি সম্মান থাকলে, আর সঠিক পরিকল্পনা থাকলে সব ইচ্ছেই পূরণ করা সম্ভব, সেটা দেখিয়ে দিয়েছেন লি কুয়ান। পৃথিবীর অন্যতম দরিদ্র জাতি আজ সবচেয়ে সেরা। এত সুন্দর শহর পৃথিবীতে খুব কম। এত উন্নত আর নিয়ম মেনে চলা শহর, ভাবাই যায় না।

অথচ দেশটা কিছুই না। একটা দ্বীপ মাত্র। কখনও আমাদের চট্টগ্রামের মতো, কখনও কক্সবাজারের কোনও রাস্তার মতো, কোনও জায়গা কুয়াকাটার মতো। আবার বিমান বন্দর থেকে বেরুলেই আমাদের বিমানবন্দর সড়কের মতোই। কিন্তু পার্থক্যটা ধরা পড়ে তাদের সভ্যতাকে আঁকড়ে থাকা দেখে। তারা একটু ময়লা ফেলতে দেয় না রাস্তায়। নির্দিষ্ট জায়গা ছাড়া কোথাও গাছের একটা মরা পাতাও ফেলা যায় না। ফুটপাত থেকে শুরু করে কোথাও কোনও দখলদারি নেই। আইনের প্রতি শতভাগ সম্মান ও সমর্থনে ৭১৬ বর্গকিলোমিটারের দেশটা আজ পৃথিবীর সেরা সুন্দর ও নিরাপদ শহরের একটি।

আমাদের বরিশালের সৌন্দর্য অপার্থিব। অনন্য। অসাধারণ। জলে ঘেরা অঞ্চলের সুন্দরের কোনও ব্যাখ্যা হয় না। সুন্দরটা চোখে পড়ে সাজাবার পর। নান্দনিকতার মানে তো এটাই যে, সুন্দরের উপর বাড়তি যত্ন দিয়ে কিছু করে নেয়া যাতে মনে হচ্ছে তা আলাদা কিছু। বরিশাল নিয়ে যদি সরকার কোনও পরিকল্পনা করে থাকে, আর তা যদি বাস্তবায়ন হয়, সৌন্দর্যে সিংগাপুরের চেয়ে অধিক ঝলমলে লাগবে। তবে হ্যাঁ, মানুষের আচরণ তো আর দ্রুত বদলাবে না। সে যাই হোক, কোনও পরিকল্পনা অবিশ্বাস্য লাগতেই তা নিয়ে উপহাস করা আমাদের অভ্যাস হয়ে গেছে। এত আগেই হতাশ হতে নেই। আসলে কী বলব? ভূমিকম্পের সময়, আইলা বা নার্গিসের সময়ে যে জাতি ক্যালক্যালায়া হাসে, তাদের টিটকিরি নিয়ে কত কথাই বা বলা যায়!

পৃথিবীর সুন্দর দেশগুলোর চেয়ে বাংলাদেশ কম নয় কিছুতেই। এত ছোট দেশে পাহাড় আছে, হাওর আছে, নদী আছে, সমুদ্র আছে, বনাঞ্চল আছে। সাজিয়ে রাখলে , সাজাতে জানলে পৃথিবীর প্রথম সারির সুন্দর দেশ হওয়া সম্ভব। তার আগে দরকার মানুষের পরিবর্তন। হ্যাঁ, সেই পরিবর্তন নিয়ে আমি নিজেও হতাশ অনেকখানি। তবুও শখ করে স্বপ্ন দেখি, একদিন আমরাও…।