সালমান শাহের সুপার হিট পাঁচ সিনেমা

:
: ৫ years ago

মাত্র চার বছরের অভিনয় জীবনে ২৭টি সিনেমার নায়ক হয়েছেন সালমান শাহ। আর এই সিনেমাগুলো দিয়ে এখনো কোটি কোটি মানুষের হৃদয়ে রয়ে গেছেন। পেয়েছিলেন আকাশচুম্বী জনপ্রিয়তা। তার অভিনীত প্রতিটি ছবিই ছিলো ব্যবসা সফল। এই ছবিগুলোর মধ্যেও বিশেষ ভাবে উল্লেখযোগ্য কয়েকটি ছবি তাকে পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়। একটুখানি চোখবুলানো যেতে পারে সেই সিনেমাগুলোই।

কেয়ামত থেকে কেয়ামত
১৯৯৩ সালের ঈদুল ফিতরে ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবি দিয়ে সালমান শাহ ও মৌসুমী আত্মপ্রকাশ করেন। সোহানুর রহমান সোহান ছিলেন এই ছবির পরিচালক। ভারতের আমির খান-জুহি চাওলা অভিনীত ‘কেয়ামত ছে কেয়ামত’ ছবির রিমেক এটি। প্রথম ছবি দিয়েই বাজিমাত করেন সালমান শাহ। এরপরের ইতিহাস সবার জানা।

অন্তরে অন্তরে
মৌসুমীর সঙ্গে সালমানের দ্বিতীয় ছবি ‘অন্তরে অন্তরে’। পরিচালনায় ছিলেন শিবলী সাদিক। এটিও বাম্পারহিট। এ ছবির গানগুলো ছিল সে সময় তুমুল জনপ্রিয়। এখনও অনেককে গুনগুন করে গাইতে শোনা যায়। ধনী গরিবের অসম প্রেম, বাধা-বিপত্তি ও নাটকীয়তা শেষে অবশেষে দুই তরুণ তরুণীর মিলন ছিল ছবিটির মূল উপজীব্য। প্রথম ছবিতে নায়ক-নায়িকার মৃত্যু অনেকে মেনে নিতে পারেননি। তাই এ ছবিতে তাদের মধুর মিলন দেখতে দর্শক হুমড়ি খেয়ে পড়েন।

তুমি আমার
সালমান শাহের ক্যারিয়ারের অন্যতম সফল একটি ছবি ‘তুমি আমার’। নায়িকা শাবনূর। পরিচালক জহিরুল হক। মৌসুমীর সঙ্গে যখন সালমান কোনো এক অজানা কারণে ছবি করতে অনাগ্রহ প্রকাশ করেন তখন শাবনূরের সঙ্গে জুটি বাঁধেন। এটিই তাদের জুটিবদ্ধ প্রথম ছবি। ছবিটি মুক্তির পর সুপারহিট। এর আগে অন্য নায়কদের সঙ্গে অভিনয় করা শাবনূর ব্যর্থতার গ্লানি এ ছবির মাধ্যমেই ভুলে যান।

আনন্দ অশ্রু
নব্বইয়ের দশকে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত ছবির একটি শিবলী সাদিকের ‘আনন্দ অশ্রু’। শাবনূর ও সালমান শাহ অভিনীত ছবিটি ১৯৯৭ সালের ১ আগস্ট মুক্তি পেয়েছিলো সিনেমাটি। মুক্তির পরে ব্যাপক সাড়া ফেলে এই ছবি। এই ছবিতে সালমান-শাবনূর ছাড়াও আরও অভিনয় করেছেন কাঞ্চি, ডলি জহুর, খালেদা আক্তার কল্পনা, শারমিন, সাদেক বাচ্চু, দিলদার, আঁখি, হুমায়ুন ফরীদি, নাসরিন প্রমুখ।

এই ঘর এই সংসার
সালমান শাহ অভিনীত সুপারহিট আরেকটি ছবি হলো ‘এই ঘর এই সংসার’। চলচ্চিত্রটি ১৯৯৬ সালের ৫ই এপ্রিল বাংলাদেশে মুক্তি পায়।এটি সে বছরের অন্যতম সুপারহিট চলচ্চিত্র। এই ছবির কাহিনী চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মালেক আফসারী। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সালমান শাহ, বৃষ্টি, রোজী আফসারী, বুলবুল আহমেদ, আলীরাজ ও তমালিকা কর্মকার।

দেনমোহর
১৯৯৫ সালের রোজার ঈদে মুক্তিপ্রাপ্ত ‘দেনমোহর’ ছিল সে সময়ের অন্যতম সুপারহিট একটি ছবি। শফি বিক্রমপুরী পরিচালিত এ ছবিতে নায়িকা ছিলেন মৌসুমী। দুই জমিদার পুত্র কন্যার প্রেম ভালোবাসা, বিয়ে ও বিয়ের কাবিন নিয়ে দুই জমিদারের জেদ ও অহংকারের লড়াইয়ে সম্পর্কে ফাটল, বিরহ এবং পরিশেষে ভুল বুঝাবুঝির অবসান ঘটিয়ে দুই পরিবারের মিলন- এই হল ‘দেনমোহর’ ছবির কাহিনী সংক্ষেপ।