সালমান শাহ চলে যাওয়ার ২৫ বছর

লেখক:
প্রকাশ: ৩ years ago

আজ দেশের চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক সালমান শাহ’র ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যু আজও রহস্য রয়ে গেছে। যদিও পিবিআই তাদের প্রতিবেদনে বলেছে, এটি ছিল আত্মহত্যা।

দেশের চলচ্চিত্রে সালমান শাহ অসামান্য জনপ্রিয়তা অর্জন করেন। তার প্রতিটি সিনেমাই সুপার-ডুপার হিট ছিল। এখনো তার ভক্তরা তার সিনেমা দেখে আপ্লুত হন। তার সিনেমাগুলোর মধ্যে রয়েছে, কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, কন্যাদান, জীবন সংসার, দেন মোহর, চাওয়া থেকে পাওয়া, সুজন সখী, বুকের ভেতর আগুন, এই ঘর এই সংসার, স্নেহ, বিচার হবে, প্রেমযুদ্ধ, মহামিলন, তোমাকে চাই, বিক্ষোভ, আশা ভালোবাসা, মায়ের অধিকার , আঞ্জুমান, আনন্দ অশ্রু, সত্যের মৃত্যু নেই, প্রিয়জন, শুধু তুমি, স্বপ্নের পৃথিবী, স্বপ্নের নায়ক ও স্বপ্নের ঠিকানা।

সর্বাধিক ১৪টি ছবিতে সালমানের বিপরীতে অভিনয় করেছিলেন শাবনূর। সালমান শাহ অভিনীত প্রত্যেকটি সিনেমাই দেশের বিভিন্ন অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান ভিসিডি-ডিভিডি আকারে বাজারে ছেড়েছে। সালমান শাহ’র বিপরীতে শাবনূর-মৌসুমী থেকে শুরু করে শাবনাজ, শাহনাজ, লিমা, শাবজান, শিল্পী, বৃষ্টি, শ্যামা প্রত্যেকেই নায়িকা হয়েছিলেন।

তার মৃত্যুর পর তাকে অনুসরণ করে চলচ্চিত্রে এসেছেন ফেরদৌস, রিয়াজ ও শাকিল খান। সালমান শাহর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি, প্রযোজক-পরিবেশক সমিতি, পরিচালক সমিতি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছে।

সালমান শাহর পারিবারিক নাম শহীদ চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। সালমান ছিলেন পরিবারের বড় ছেলে। মাত্র সাড়ে পাঁচ বছরের চলচ্চিত্রজীবনে ২৭টি চলচ্চিত্রে অভিনয় করা সালমান শাহ ঢাকাই সিনেমার মোড় ঘুরিয়ে দিয়েছিলেন।

১৯৯৩ সালে মুক্তি পাওয়া ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে সিনেমাজগতে পা রাখেন সালমান শাহ। প্রথম ছবিই তাকে ঢালিউডের প্রথম শ্রেণির নায়ক করে তোলে। ক্রমশ অপ্রতিদ্বন্দ্বী হয়ে ওঠেন তিনি।