সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা ছবি ‘হালদা’

:
: ৬ years ago

অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রসহ চারটি বিভাগে পুরস্কার জিতেছে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’। রোববার কলম্বোয় উৎসবের শেষ দিনে পুরস্কার ঘোষণা করা হয়। বিচারকদের রায়ে ‘হালদা’ সেরা চলচ্চিত্রের পাশাপাশি সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদক ও সেরা আবহ সংগীতের পুরস্কার জিতেছে।

‘হালদা’ চলচ্চিত্রের জন্য এই আসরে পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন- চিত্রগ্রাহক এনামুল সোহেল, সম্পাদক অমিত দেবনাথ এবং আবহ সঙ্গীতে তৌকীর আহমেদ, পিন্টু ঘোষ ও সানজিদা মাহমুদা নন্দিতা। সহকর্মীদের পক্ষে পুরস্কারগুলো গ্রহণ করেন তৌকীর।

২০১৭ সালে সার্ক চলচ্চিত্র উৎসবের সর্বশেষ আসরেও তৌকীরের ‘অজ্ঞাতনামা’ সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছিল। গত বছর ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত ‘হালদা’ চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বাংলাদেশের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীকেন্দ্রিক জেলে জীবনের বিপন্নতা নিয়ে।

সার্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে দর্শকের প্রশ্নের জবাবে তৌকীর আহমেদ জানালে, প্রথমে তিনি শুধু মাছ ও জেলেদের নিয়ে এই চলচ্চিত্র নির্মাণের কথা ভেবেছিলেন। তবে দ্রুতই উপলব্ধি করেন, এ রকম হলে ওই সিনেমা কেউ দেখবে না। এরপর তিনি ‘হালদায়’ জেলে পরিবারের নারীর দুঃখগাঁথা তুলে আনার সিদ্ধান্ত নেন।

‘হালদা’ ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, তিশা, জাহিদ হাসান, রুনা খান, দিলারা জামান, শাহেদ আলী প্রমুখ।