সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর এখন বরিশাল কারাগারে

:
: ৬ years ago

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে কাশিমপুর কারাগার থেকে বরিশাল কারাগারে পাঠানো হয়েছে।

শনিবার বিকেলে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বাবরকে বরিশাল কারাগারে নিয়ে যাওয়া হয়। বরিশাল কেন্দ্রীয় কারাগারের জেলার মো. ইউনুস বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি লুৎফুুজ্জামান বাবরকে কাশিমপুর কারাগার থেকে বিকেলে বরিশাল কারাগারে নিয়ে আসা হয়েছে। তাকে বরিশাল কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে।

তবে হঠাৎ করে কেন বাবরকে এই কারাগারে স্থানান্তর করা হয়েছে সে বিষয়ে কোনো কিছু বলতে অপারগতা প্রকাশ করেন জেলার মো. ইউনুস।

জেলার মো. ইউনুস জানান, রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় মতিঝিল থানায় করা হত্যা মামলা, আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলাসহ ৩টি মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি লুৎফুুজ্জামান বাবর। এছাড়া তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে দলটির সমাবেশ চলাকালে গ্রেনেড হামলায় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২২ জন নিহত হন।

এ হামলায় আওয়ামী লীগের দলীয় সভাপতি ও সেই সময়ের বিরোধী দলীয় নেতা শেখ হাসিনাসহ দলের কয়েকশ নেতাকর্মী গুরুতর আহত হন। এই মামলার আসামিদের মধ্যে রয়েছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ আরও অনেকে। তাদের সবাইকে দণ্ড দেন আদালত।