সাতশ থেকে ২ উইকেট দূরে সাকিব

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

আর কেবল চাই ২ উইকেট। তাহলেই আন্তর্জাতিক ক্রিকেটে সাতশ উইকেটের মাইলফলকে পৌঁছে যাবেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে দশ মাস পর এই ফরম্যাটে ফিরেছেন সাকিব।

 

বল হাতে তার ফেরাটা রাঙালেও ব্যাটিংয়ে তেমন কিছু করতে পারেননি। বল হাতে ৩৫ রানে ৪ উইকেট নেওয়ার আগে ব্যাটিংয়ে মাত্র ১ রান করেন। বল হাতে সাকিব বরাবরই ধারাবাহিক। সেই ধারাবাহিকতায় এবার নতুন এক কীর্তি গড়ার অপেক্ষায় বাঁহাতি স্পিনার। সাতশ আন্তর্জাতিক উইকেট থেকে সাকিব ২ উইকেট দূরে।

রোববার জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। ম্যাচে জয়ের হাসির সঙ্গে সাকিব সাতশ উইকেটের মাইলফলক ছুঁতে পারলে আনন্দ দ্বিগুন হবে তা বলার অপেক্ষা রাখে না। টেস্ট ক্রিকেটে সাকিবের উইকেট ২৩৭টি। ওয়ানডেতে পেয়েছেন ৩১৭টি। টি-টোয়েন্টিতে তার প্রাপ্তি ১৪৪ উইকেট। সব মিলিয়ে ৪৩২ আন্তর্জাতিক ম্যাচে সাকিব ৬৯৮ উইকেট পেয়েছেন ২৮.১৫ গড় ও ৩.৯০ ইকোনমিতে। যেখানে ৫ উইকেট আছে ২৫ বার। ম্যাচে ১০ উইকেট আছে দুইবার।

 

উইকেট সংখ্যায় সাকিবের ধারেকাছেও কেউ নেই। তিনশর বেশি উইকেট পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা (৩৮৯) ও মোস্তাফিজুর রহমান (৩০৫)। আন্তর্জাতিক অঙ্গনেও সাকিব শুরুর দিকেই আছেন। বিশ্বের সপ্তম স্পিনার হিসেবে সাতশ উইকেটের মাইলক ছোঁয়ার অপেক্ষায় তিনি।

এছাড়া তালিকায় শুধু বাঁহাতি স্পিনারের হিসেব করলে সাকিব আছেন ড্যানিয়েল ভেট্টরির পরই। ভেট্টরি ৪৪২ ম্যাচে ৭০৫ উইকেট পেয়েছেন। সাকিব তাকে ছাড়িয়ে যেতে পারেন কিছুদিনের ভেতরেই। তাহলে বাঁহাতি স্পিনারদের মধ্যে সাকিবই থাকবেই সবার শীর্ষে। যা নিঃসন্দেহে তার সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত করবে।