সাগর দিয়ে ইউরোপ যাওয়ার সময় ৬ মাসে মারা গেছে ২৮৯ শিশু

:
: ১২ মাস আগে

চলতি বছরের প্রথমার্ধে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করার সময় প্রায় ২৮৯ শিশু মারা গেছে। জাতিসংঘ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, চলতি বছরের প্রথমার্ধে মারা যাওয়া শিশুর সংখ্যা ২০২২ সালের প্রথম ছয় মাসে রেকর্ড করা সংখ্যাটির দ্বিগুণ।  বলেছে, কারণ এটি ইউরোপে শিশুদের সুরক্ষা খোঁজার জন্য প্রসারিত নিরাপদ, আইনি এবং অ্যাক্সেসযোগ্য পথের আহ্বান জানিয়েছে।

 

অভিবাসন ও বাস্তুচ্যুত বিষয়ে ইউনিসেফের কর্মকর্তা ভেরেনা নাউস জানিয়েছেন, শিশুদের মারা যাওয়ার প্রকৃত পরিসংখ্যান আরও বেশি হতে পারে। কারণ মধ্য ভূমধ্যসাগরে অনেক জাহাজডুবিতে কেউই জীবিত ছিল না কিংবা মারা যাওয়ার শিশুর সংখ্যা রেকর্ড করা হয়নি।

তিনি বলেন, ‘ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করতে গিয়ে প্রাণ হারিয়েছে এমন শিশুর সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে দ্বিগুণ হয়েছে। আমাদের অনুমান, চলতি বছরের প্রথম ছয় মাসে ১১ হাজার ৬০০ শিশু পারাপার হয়েছে। এই সংখ্যা ২০২২ সালের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ।’

ইউনিসেফ জানিয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে প্রায় তিন হাজার ৩০০ শিশু ভূমধ্যসাগর পাড়ি দিয়ে সঙ্গীহীন বা বিচ্ছিন্ন অবস্থায় ইউরোপে এসে পৌঁছেছে। গত বছরের একই সময়ের তুলনায় এই সংখ্যা তিন গুণ বেশি।