http://bangla.earthtimes24.com/
দিপু হাফিজুর রহমান
#

সোহেল আহমেদঃ  বরিশাল তরুন সমাজের মধ্যে সিটিজেন জার্নালিজম চর্চা ছড়িয়ে দেয়ার অগ্রনায়কের নাম দিপু হাফিজুর রহমান। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সমাজের সকল মানুষ সমাজ বিনির্মাণে অংশ নিতে পারে তার পথপ্রদর্শকের প্রধান ভুমিকা পালন করে এনজিও কর্মকর্তা হাফিজুর রহমান দিপু। বরিশালের এই সমাজ সচেতন ব্যক্তি এখন এশিয়ার আটটি দেশের মধ্যে সিকৃতি প্রাপ্তিতে মনোনীত একজন বাংলাদেশী। সবকিছু ঠিক থাকলে চলতি মাসের ২৫ তারিখ ভারতের নয়া দিল্লিতে অনুষ্টিতব্য এক অনুস্ঠানে তাকে বাংলাদেশের পক্ষে এ সম্মাননা দেয়া হতে পারে বলে জানা গেছে।

সিটিজেন মিডিয়া এ্যান্ড জার্নালিজম ক্যাটাগরিতে হাফিজুর রহমান দিপুকে মনোনীত করা হয়। গত ২৪ এপ্রিল ভারতের এক বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত হন দিপুসহ সংশ্লিষ্টরা। বরিশালের সন্তান হিসেবে হাফিজুর রহমান দিপুর এ অর্জনে গর্বিত সিটিজেন জার্নালিস্টসহ শুশীল সমাজের নাগরীকরা। সিকৃতি প্রাপ্তিতে মনোনীত হওয়া হাফিজুর রহমান দিপুর সাথে আলাপ করলে তিনি প্রথমেই এ অর্জনের জন্য বরিশালের সাবেক ডিসি বর্তমান মাননীয় যুগ্ন-সচিব ড.গাজী মো: সাইফুজ্জামানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন,এই পুরুস্কারের কৃতিত্ব একমাত্র তিনি মহান পুরুষ ( যুগ্ন-সচিব) । তার প্রত্যক্ষ পরোক্ষ সহোযোগীতায় পেয়েছি সিটিজেন জার্নালিজম নিয়ে কাজ করতে।

তিনি বলেন,চেস্টা করেছি তরুন সমাজের প্রতিটি ব্যক্তিকে ডিজিটালাইজেশন পদ্ধতির আওতায় এনে এর সুফল পেতে। তিনি আরো বলেন, সিটিজেন জার্নালিস্টরা শুধু তথ্য, ছবি পোস্ট করেই প্রশাসনকে সহোযোগীতা করেন না,তারা একটি সমস্যার সমাধানেও সেচ্ছায় শ্রম দিয়ে থাকেন। প্রত্যন্ত অঞ্চলে ডিজিটালাইজেশন পদ্ধতি বাস্তবায়নে সিটিজেন জার্নালিস্টদের প্রত্যক্ষ পরিশ্রম সহায়ক। আমি চাই সমাজ উন্নয়নে নিজের সব চেস্টাই কাজে লাগাতে। এতে অসামন্য সহোযোগীতা করেছেন গাজী সাইফুজ্জামন স্যার,মানিক মাহমুদ স্যার সহ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নবাজ গুনী মানুষেরা।

প্রসঙ্গে জানতে চাইলে যুগ্ন-সচিব ড.গাজী সাইফুজ্জামান অভিনন্দন জানিয়ে বলেন,দিপুর এই অর্জন বরিশাল তথা বাংলাদেশের অসংখ্য ডিজিটাল তরুণের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। এই ধারার উত্তরোত্তর সমৃদ্ধিতে সকলের সম্ভাবনা বিকাশের মাধ্যমে প্রাণিত হবে ডিজিটাল বাংলাদেশ।

সিটিজেন জার্নালিস্টদের স্বপ্নদ্রষ্টা বরিশালের কৃতিসন্তান যুগ্ন-সচিব সফিকুজ্জামান বলেন,দিপুর এ অর্জন সকল সিটিজেন জার্নালিস্টদের অনুপ্রাণিত করবে। সিটিজেন জার্নালিজম চর্চায় একটি গাইডলাইন তৈরির চেস্টা চলছে। আশাকরি এটি পেলে সমাজন্নয়নে তরুন যুবশক্তি বিপথে না যেয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে আমাদের সকলকে সহোযোগীতা করতে পারবে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন