#

যদিও এই উইন্টার হোয়াইট স্যুপ শীতে বানিয়ে খেতেই বেশি মজা লাগে। কিন্তু এটা সব সিজনেই খাওয়ার মত একটা আইটেম। খুবই মজার এবং হেলদি এই স্যুপটি। আর সহজ কিন্তু রেসিপিটা! নিজেই দেখুন!

উপকরণঃ

মুরগীর বুকের মাংস- ১ কাপ
চিকেন স্টক- ১ কাপ
চিংড়ি সেদ্ধ- ১/২ কাপ
ক্রিম- ১ ক্যান
পেঁয়াজ কুঁচি- ১ টে. চামচ
গলানো মাখন- ২ টে. চামচ
পেঁয়াজ পাতা কুঁচি- ১/২ কাপ
মটরশুটি- ১/২ কাপ
ফুলকপি- ১ কাপ (ভাজা)
আদা কুঁচি- ১টে. চামচ
রসুন কুঁচি– ১ চা.চা.
কাঁচামরিচ কুঁচি- ২টি
গুঁড়ো দুধ – ১ টে. চামচ
লবণ – পরিমাণমত
লেবুর রস- ১ টে. চামচ
পানি- ২ কাপ

প্রণালি:
চিকেন স্টক- একটি পাত্রে ২ কাপ পানি নিয়ে তাতে ১ টে. চামচ তেল, মুরগীর হাড়- গোড়,২/৩চা চামচ লবণ, ৫ কোয়া রসুন, ১চা চামচ আদা কুঁচি মাঝারি আঁচে ৬-৭ মিনিট জ্বাল দিন। এরপর ফুটে উঠলে নেড়ে দিয়ে এক কাপ হওয়া পর্যন্ত রান্না করুন। এক কাপ পরিমাণ হয়ে গেলে উঠিয়ে রাখুন।

মুরগীর বুকের মাংস- কড়াইয়ে সামান্য তেল গরম করে পাতলা করে কাটা ১ টে. চামচ পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা সোনালী করে ভাঁজুন। এরপর এতে মুরগীর বুকের মাংস, ১/২চা চামচ গোলমরিচ গুঁড়ো ও সামান্য লবণ দিয়ে ২-৩ মিনিট ভাঁজুন।

ফুলকপি- একটি পাত্রে ১ টে.চা মাখন দিয়ে গরম করে তাতে ফুলকপির টুকরো দিয়ে সামান্য লবণ এবং গোলমরিচ গুঁড়ো মিশিয়ে হালকা ভাঁজুন।

১. একটি বাটিতে ক্রিম, গুঁড়ো দুধ এবং মাখন নিয়ে বিট করুন।

২. চুলায় একটি পাত্রে পানি নিয়ে ফুটান ও তাতে মুরগীর স্টক দিন। ভালো করে নেড়ে এবার উপরের মিশ্রণটি ভালোমত মিশিয়ে নাড়তে থাকুন।

৩. এরপর একে একে মুরগীর বুকের মাংস, চিংড়ি, ফুলকপি, মটরশুটি, লবণ, পেঁয়াজ পাতা কুঁচি,পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, আদা কুঁচি ও রসুন কুঁচি দিয়ে ১০-১৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এই সময় বারবার স্যুপটি নাড়তে থাকবেন।

৪. লেবুর রস দিয়ে আরও ১ মিনিট নাড়ুন। স্যুপ ঘন হয়ে আসলে নামিয়ে ফেলুন।

এখন, মনের মতো গার্নিশ করে গরম গরম পরিবেশন করুন উইন্টার হোয়াইট স্যুপ! সকালের নাস্তা হোক বা মেহমানদারীতে দারুণ একটা আইটেম এই স্যুপটি।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন