সর্বজনীন পেনশন নিয়ে অপপ্রচার বন্ধে প্রধানমন্ত্রীর নি‌র্দেশনা

লেখক:
প্রকাশ: ১০ মাস আগে

সর্বজনীন পেনশন সম্প‌র্কে জনগ‌ণের কা‌ছে প্রকৃত তথ‌্য তু‌লে ধরার পাশাপা‌শি এ নি‌য়ে অপপ্রচার বন্ধে সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যাল‌য়ে অনু‌ষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি এমন নির্দেশনা দেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ‌্য জানান।

স‌চিব বলেন, মানুষ যাতে জেনে-শুনে-বুঝে সর্বজনীন পেনশনে অংশগ্রহণ করে এবং কোনো ধরনের প্ররোচনা বা অপপ্রচারে প্রভাবিত না হয়, সেদিকে সবাইকে নজর রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

তিনি বলেন, সর্বজনীন পেনশন মানুষের মধ্যে সাংঘাতিক সাড়া ফেলেছে। আমাদের বলা হয়েছে, এরই মধ্যে ১০ হাজারের বেশি নিবন্ধন হয়ে গেছে। লাখেরও বেশি প্রক্রিয়ার মধ্যে আছে। কিন্তু ঐতিহাসিক এই উদ্যোগটির বিপক্ষে অনেকেই মিথ্যা ও নেতিবাচক অপপ্রচার করছে। বিপরীতে প্রকৃত তথ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার কী করতে চাচ্ছেন, মানুষ কীভাবে উপকৃত হবে, তা তুলে ধরতে বলেছেন।

মাহবুব হোসেন বলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। যাতে কেউ জেনে-শুনে-বুঝে কোনো ধরনের অপপ্রচার ও প্রচারণায় প্রভাবিত না হন। এ বিষয়ে সবাইকে নজরদারি করতে হবে।

 

কীভাবে এই অপপ্রচার রোধ করা হবে, জানতে চাইলে তিনি বলেন, সরকারের যারা যেখানে যাবেন, সেখানে কথা বলবেন, সবাইকে জানাবেন। কেউ প্রশ্ন করলে যথাযথ উত্তর দেবেন। তথ্য মন্ত্রণালয় থেকেও প্রচারের ব্যবস্থা করা হবে। যারা অপপ্রচার চালাবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা-প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে তো আলাদা নির্দেশ দেওয়ার দরকার নেই।