সরকারি স্কুলে ভর্তির লটারি উদ্বোধন, ফল প্রকাশ রাতে

:
: ৩ years ago

২০২২ শিক্ষাবর্ষে সরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লটারির উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ডিজিটাল পদ্ধতির স্কুল ভর্তির লটারি কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ল্যাপটপ থেকে সফটওয়ারে প্রবেশ করে বাটন চেপে লটারির কার্যক্রম শুরু করেন। অনলাইনে স্কুলে ভর্তির এই লটারি হচ্ছে টেলিটকের বিশেষ সফটওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে।

অনুষ্ঠানে জানানো হয়, এবার সারাদেশে ৪০৫টি সরকারি স্কুলের ৮০ হাজার ১৭টি শূন্য আসনের বিপরীতে মোট পাঁচ লাখ ৩৮ হাজার ১৫৩ জন শিক্ষার্থীর আবেদন লটারিতে জমা পড়েছে।

এদিকে, বুধভার রাতেই প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির এ লটারির ফল প্রকাশ করা হবে। টেলিটকের মাধ্যমে আবেদনকারীকে ফল জানিয়ে দেওয়া হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে ফল পাওয়া যাবে।

জানা গেছে, লটারির জন্য ঢাকা মহানগরের ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি ফিডার শাখাকে তিনটি গ্রুপে বিভক্ত করা হয়। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি স্কুলের নাম দেওয়ার সুযোগ পাচ্ছে।