সম্পর্ক পুনরুদ্ধারে চীনে ছুটেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

চীনের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে বেইজিং সফরে গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রোববার তিনি শীর্ষ পর্যায়ের চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন বলে জানিয়েছে সিএনএন।

গত কয়েক মাস ধরে বিশ্বের দুই পরাশক্তি ও বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে বিভিন্ন ইস্যুতে উত্তেজনা চলে আসছে। বিশেষ করে তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমা নিয়ে হুমকি-পাল্টা হুমকির ঘটনাও ঘটেছে। সম্প্রতি চীনের মধ্যস্থতায় ইরান ও সিরিয়ার সঙ্গে সৌদি আরবের সম্পর্ক পুনরুদ্ধার হয়েছে। এতে মধ্যপ্রাচ্যে চীনের প্রভাব বাড়তে পারে বলেও শঙ্কিত যুক্তরাষ্ট্র।

ব্লিঙ্কেন হলেন প্রথম মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যিনি পাঁচ বছরের মধ্যে প্রথমবার চীন সফর করছেন। ২০২১ সালে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এই জাতীয় মিশন তৈরি করার জন্য সবচেয়ে সিনিয়র মার্কিন কর্মকর্তা।

সিএনএন জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক হয় কি না তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন পর্যবেক্ষকরা। আমেরিকার শীর্ষ কূটনীতিকের পূর্ববর্তী সফরগুলোতে প্রায়ই চীনের শীর্ষ নেতার সাথে মুখোমুখি বৈঠক হয়েছিল। তবে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে থাকায় এবার ব্লিঙ্কেনের সঙ্গে জিনপিংয়ের বৈঠকের ব্যাপারে অনিশ্চয়তা রয়েছে। উভয় সরকারের কর্মকর্তারা এই সফরে কম প্রত্যাশার ইঙ্গিত দিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা চলতি সপ্তাহের শুরুতে সাংবাদিকদের বলেছিলেন, তিনি ‘খুব বেশি কিছু প্রত্যাশা করছেন না।’