সমালোচনায় কষ্ট পাচ্ছেন স্মিথরা

:
: ৭ years ago

শক্তিমত্তায় দুই দলের মধ্যে ফারাকটা বেশ বড়ই। বাংলাদেশ যতই আত্মবিশ্বাসী কন্ঠে জয়ের কথা বলুক, প্রথম টেস্ট শেষ হওয়ার আগ পর্যন্ত অস্ট্রেলিয়া সেটাকে খুব একটা পাত্তা দেয়নি।

এখন পাত্তা না দিয়ে উপায় নেই। দুই টেস্টের সিরিজে যে ১-০তে পিছিয়ে অজিরা।

তবে হারের চেয়েও বড় কষ্ট সমালোচনা। দেশ থেকে যে সব খবর আসছে, তাতে ভালো কিছু শুনছেন না ক’দিন আগেই নিজেদের বেতন বাড়িয়ে নেয়া স্মিথরা।

অজি কোচ ড্যারেন লেহম্যানও স্বীকার করে নিলেন, বাংলাদেশের কাছে হারের পর ভীষণ মনোকষ্টে ভুগছে তার শিষ্যরা।

ঘরের মাঠের অদম্য বাংলাদেশকে প্রাপ্য কৃতিত্ব দিতে অবশ্য ভুল করেননি লেহম্যান। তবে এমন হারের পর যে সমালোচনা হচ্ছে, সেটা স্মিথদের বেশ কষ্ট দিচ্ছে বলে জানিয়েছেন তিনি। লেহম্যানের ভাষায়, ‘যেভাবে সমালোচনা হচ্ছে, ছেলেরা খুব কষ্ট পাচ্ছে। তবে যখন আপনি হারবেন, এটা প্রাপ্য। কারো কাছেই টেস্ট হারাটা ভালো বিষয় নয়। তবে ঘরের মাঠে বাংলাদেশকে খেলা কঠিন।’

৯ মাস আগে এমনই কঠিন এক পরিস্থিতিতে পড়েছিল অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার মতো বড় দলের কাছে নাকাল হলেও তাদের ধুয়ে দিতে ছাড়েনি অজি গণমাধ্যম। চতুর্মুখী সমালোচনায় এরপর দলে বড় ধরনের রদবদল আনা হয়। নতুন করে গড়ে ওঠা দলটি এরপর জয়ের ধারায় ফেরে। টানা চার জয়ের পর ভারতের কঠিন কন্ডিশনেও সিরিজের প্রথম টেস্টটি জিতে নিয়েছিল তারা।
স্বভাবতই বাংলাদেশের কাছে এবারের পরাজয় সেই দলটির জন্য বড় ধাক্কা।

লেহম্যান অবশ্য তার তরুণ এই দলটির পক্ষে সাফাই-ই গাইলেন। বললেন, ‘আমাদের দলটা বেশ তরুণ। এই দলে পাঁচজনের দশটিরও কম টেস্ট খেলার অভিজ্ঞতা। হোবার্টে দক্ষিণ আফ্রিকা ম্যাচের পর আমরা যে পরিবর্তন এনেছিলাম, এই দলটির এখন শেখার সময়। বাংলাদেশ আমাদের উপর চাপ সৃষ্টি করেছে এবং আমরা এই চাপটা ভালোভাবে সামলাতে পারিনি। তরুণ দলের বেলায় এমনটা হতেই পারে।’