সমাবেশের আগের দিন গ্রেপ্তার বিএনপির ৪৭৩ নেতাকর্মী কারাগারে

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে বুধবার দিনভর গ্রেপ্তার ৪৭৩ জন নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।

ঢাকা মহানগর ও জেলার বিভিন্ন থানা থেকে গ্রেপ্তার এসব নেতাকর্মীকে বৃহস্পতিবার (২৭ জুলাই) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। পরে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এ ছাড়া, চার জনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

 

এদিন ঢাকার মহানগর এলাকার ৪১টি থানায় পুরনো বিভিন্ন মামলায় গ্রেপ্তার দেখিয়ে ৩৬৮ জন এবং চারটি থানা থেকে সন্দেহজনক হিসেবে ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় ৯৬ জনকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর আবেদন করে পুলিশ। এ ছাড়া, ঢাকা জেলার সাতটি থানা থেকে মোট ১৩ জন আসামিকে আদালতে হাজির করা হয়। এসব নেতাকর্মীর পক্ষে বিএনপিপন্থি আইনজীবীরা জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, আসামিদের মধ্যে পুরনো বিভিন্ন রাজনৈতিক মামলায় রাজধানীর রমনায় ৩ জন, শাহবাগে ১০, ধানমণ্ডিতে ৬, হাজারীবাগে ২, যাত্রাবাড়ীতে ৫, ডেমরায় ৮, শ্যামপুরে ১০, কদমতলীতে ৭, মতিঝিলে ৯, পল্টনে ৮, রামপুরায় ২, সবুজবাগে ১, তেজগাঁও, হাতিরঝিল ও তেজগাঁও শিল্পাঞ্চলে ১২, পল্লবীতে ৩০, কাফরুলে ৩৯, মোহাম্মদপুরে ১৫, আদাবরে ২, গুলশানে ১২, বনানীতে ১৫, বাড্ডায় ১৪, ভাটারায় ৩, উত্তরখানে ৬, উত্তরা পশ্চিমে ২, তুরাগে ১০, কোতোয়ালীতে ২, বংশালে ৯, লালবাগে ৯, চকবাজারে ১, কামরাঙ্গীরচরে ১৫, কলাবাগানে ৬, নিউ মার্কেটে ১, দারুস সালামে ৫৭, খিলগাঁও ৭, ক্যান্টনমেন্টে ৩, খিলক্ষেতে ৩, সূত্রাপুরে ১৫, গেণ্ডারিয়ায় ২ এবং ওয়ারী থানায় গ্রেপ্তার ৭ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

অপরদিকে, ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় সন্দেহজনক হিসেবে ৯৬ জনকে আদালতে পাঠানো হয়। যার মধ্যে রাজধানীর পল্টনে ৪৩, বংশালে ১৮, কোতোয়ালীতে ২৫ ও ধানমণ্ডি থানা থেকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের কারাগারে পাঠানো হয়।

 

মহানগরীর বাইরে ঢাকা জেলার ৭টি থানা থেকে মোট ১৩ জনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়। যার মধ্যে ৪ জনকে একদিন করে রিমান্ড এবং বাকি ৯ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।