#

পদ্মাসেতুর এক্সপ্রেসওয়ের মাদারীপুরের শিবচরে ইমাদ পরিবহনের বাস আন্ডারপাসে পড়ে ১৯ জন নিহতের ঘটনায় বাস কোম্পানিকে অভিযুক্ত করে শিবচর থানায় মামলা করেছে হাইওয়ে পুলিশ।

রোববার (১৯ মার্চ) গভীর রাতে শিবচর হাইওয়ে থানার সার্জেন্ট জয়ন্ত সরকার বাদী হয়ে মামলা করেন।

 

মাদারীপুরের পুলিশ সুপার মো. মাসুদ আলম বলেন, বাসের চালক, সুপারভাইজার, সহকারী দুর্ঘটনায় নিহত হওয়ার কারণে মামলা থেকে তাদের রেহাই দেওয়া হয়েছে। বাসটি কোম্পানির অধীনে পরিচালিত হয়, তাই নির্দিষ্ট কারও বিরুদ্ধে মামলা না করে কোম্পানির বিরুদ্ধে মামলা হয়েছে। পুলিশ তদন্ত করে কার কী দায়, সেটা বের করবে।

এ দিকে দুর্ঘটনা কবলিত বাসের সঠিক কাগজপত্র না থাকার অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রোববার (২০ মার্চ) ভোররাতে খুলনা থেকে যাত্রী বোঝাই করে ইমাদ পরিবহনের বাস (ঢাকা-মেট্রো-ব-১৫-৩৩৪৮) ঢাকার উদ্দেশে ছেড়ে আসে। বাসটি গোপালগঞ্জের ঘোনাপাড়া থেকে ১৫ জন যাত্রী তোলে। পদ্মাসেতুর আগে ঢাকা-খুলনা এক্সপ্রেসওয়ের মাদারীপুরের শিবচরের কুতুবপুর সীমানা এলাকায় আসলে নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে যায়। বাসটি এক্সপ্রেসওয়ের নিচের আন্ডারপাসের গাইড ওয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায়। এতে ঘটনাস্থলে ১৪ জন নিহত হয়। হাসপাতালে নেওয়ার পর আরও তিন জনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন দুই জনের মৃত্যু হয়েছে।

একাধিক সূত্রে জানা গেছে, ইমাদ পরিবহনের যে বাস দুর্ঘটনা কবলিত হয়েছে, সেটির রুট পারমিট স্থগিত ছিল। ছিল না ফিটনেস সার্টিফিকেট। ২০২২ সালের ১৭ নভেম্বর গোপালগঞ্জ সদর উপজেলার গোপীনাথপুর এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কের রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা বালুবোঝাই ট্রাকের পেছনে ধাক্কা দেয় এই বাসটি। এতে তিন যাত্রী প্রাণ হারায়। আহত হয় আট জন। এরপর ওই গাড়ির কাগজপত্রের অনুমোদন স্থগিত করা হয়। সর্বশেষ গত ১৮ জানুয়ারি ওই বাসের গাড়ির ফিটনেস সনদের মেয়াদও উত্তীর্ণ হয়। চলাচলে নিষেধাজ্ঞা থাকায় মালিকরা বাসের ফিটনেস নবায়ন করেনি।

 

বাংলাদেশ সড়ক যোগাযোগ কর্তৃপক্ষ (বিআরটিএ) থেকে জানা যায়, ২০১৭ সালে ভারতের অশোক লেল্যান্ড ব্র্যান্ড বাসটি তৈরি করে। নিবন্ধন নেওয়া হয় ২০১৮ সালের জানুয়ারিতে। নিবন্ধন সনদ অনুযায়ী বাসটি ৪০ আসনের। এটির ফিটনেস সনদ দেখাতে পারেননি বলে জানিয়েছেন শিবচর হাইওয়ে থানার ওসি আবু নাঈম মোহাম্মদ মোফাজ্জেল হক।

তিনি জানান, নিহতের ঘটনায় মামলা হয়েছে। বাসের প্রয়োজনীয় কাগজপত্র সঠিক ছিল না বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়েছে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন