http://bangla.earthtimes24.com
সিটিজেন জার্নালিজম
#

সোহেল আহমেদ।

আলো, বাতাস,পানি যেমন অমূল্য সম্পদ, তথ্যও তেমনি মহামূল্যবান সম্পদ। সমাজে এই তথ্যের সঠিক উপস্থাপন করে সিটিজেন জার্নালিজম চর্চাক্ষেত্রে সকলেরই ” তথ্য জানার” আগ্রহ থাকা আবশ্যক বলে মনেকরছি। জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক তথ্যের এতোই গুরুত্ব বেড়ে গেছে যে,সিটিজেন জার্নালিজম চর্চার মাধ্যমে নিজেদের সুখ,দুখ,আশা প্রত্যাশাকে গভীর ভাবে অনুভব করি। প্রকাশ করতে পারি নাগরিক জীবনের নানা সমস্যা কিংবা চাহিদার কথা। তার মানে এই নয় যে, এটি চর্চা করতে গিয়ে কারো ব্যক্তিগত আক্রমন করা।

দুখজনক হলেও সত্য, ভিত্তিহীন তথ্যের নিজস্ব কোনো মূল্য নেই। সুনির্দিষ্ট তথ্যের মাধ্যমে সমাজ তথা সমাজের মানুষের উপকারে আসে এমন সংবাদই কেবল সমাজ বিনির্মাণে সহায়তা করতে পারে। আবার এটাও সত্য যে, সিটিজেন জার্নালিজম চর্চার একমাত্র হাতিয়ার হল সুনির্দিষ্ট তথ্যভিত্তিক সংবাদ।

http://bangla.earthtimes24.com
                  সোহেল আহমেদ

তথ্য প্রযুক্তির বর্তমান সময়ে সিটিজেন জার্নালিজম চর্চাক্ষেত্রে অনেকেরই দারুন আগ্রহ লক্ষ করা যাচ্ছে। তবে লিখলেই সিটিজেন জার্নাল হওয়া যায় এমন ধারনা অনেকের মধ্যে বিরাজমান। এজন্য সঠিক তথ্যের অনুসন্ধান প্রয়োজন অনুভব করছে না একটি শ্রেনির লোকেরা। আবার অনেকেই মনেকরছি কোনো পত্রিকার লিংক কপি বা শেয়ার করলেই সিটিজেন জার্নাল বনে যায়।

তথ্য জানার অধিকার সকলে্ রয়েছে। তাই বলে এটি জানতে গিয়ে বা উপস্থাপন করতে গিয়ে পরস্পরেরর প্রতি বিবাদে জড়ানো শুভকর নয়। তথ্যের অপব্যবহার করে উস্কানিমূলক সংবাদ প্রকাশ করাও আইনত অপরাধ বলে প্রতিয়মান হয়। সঠিক তথ্যের অবাদ প্রবাহ যে কোনো ধরনের অনিয়ম দুর্নীতি প্রতিরোধ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ ক্ষেত্রে সিটিজেন জার্নালিজম চর্চার বিকল্প কিছু দেখছি না। এর মাধ্যমে সরকারি বেসরকারি সকল প্রতিস্ঠানে সচ্ছতা আনয়ন করতে পারা সহজ হয়ে যায়।

নাগরিক জীবনমান উন্নয়নে সিটিজেন জার্নালিস্টদের অনেক সংবাদই সমাজের পরিবেশ নস্টের কারণ হয়ে যেতে পারে। এর জন্য অনেকাংশ দ্বায়ী হলো সঠিক সময়ে সঠিক তথ্যটি না জানা। এতে দুর্নীতি ও গোপনীয় তা রক্ষার মানষিকতাকে ফুলিয়ে ফাঁপিয়ে ওঠার আশংকা থাকে । অপরদিকে প্রতাবশালীদের অন্যায়, অত্যাচার সহ যেসব জগন্য ঘটনা ঘটে সবই বন্ধ দরজার পেছনে লোকচক্ষুর অন্তরালে থেকে যায়। ফলে ক্ষতিগ্রস্থ হন সাধারন মানুষ। তাই এমন তথ্য পর্যাপ্ত তদন্ত বা অনুসন্ধান না করে তা সংবাদ পরিবেশন করা সিটিজেন জার্নালিজম চর্চাকে নানা ভাবে ব্যহত করতে পারে।

সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মানুষের একান্ত ব্যক্তিগত বিষয়ের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা উচিৎ। এতে করে সংশ্লিস্ট লেখক অনেক বেশি সম্মানিত হতে পারে। মনে রাখা দরকার, যে কোনো লেখার ব্যাপারে নিজেদের বিশেষজ্ঞ ভাবার একচেটিয়া অধিকার কারো নেই। নিজেকে সকল বিষয়ের পন্ডিত্ব মনে করার বিশেষ কোনো উপকারিতা আছে বলেও মনে হচ্ছে না। তাই যে বিষয়টি সম্পর্কে যারা ভালো ধারনা রাখেন সেইসব বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিৎ।

তথ্য জানার অধিকার যেমন সকলের রয়েছে,তেমনি সুনির্দিষ্ট তথ্যের মাধ্যমে সংবাদ পরিবেশন করে নাগরিক জীবনেরও উপকার করা যেতে পারে। সঠিক তথ্যেই একটি সুন্দর, সুশৃংখল ও সুস্থ সমাজ বিনির্মাণে বিস্ময়কর সাফল্য আনা সম্ভব। সিটিজেন জার্নালিজম চর্চার মূল লক্ষ এটাই হওয়া প্রয়োজন।

লেখক: সোহেল আহমেদ।

 

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন