#

সঞ্চয়পত্রে বিনিয়োগকারী করদাতার তথ্য যাচাই-বাছাই করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সঞ্চয়পত্র অধিদপ্তর অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) মাধ্যমে রাজস্ব বোর্ডের সঙ্গে আওতাধীন কর অঞ্চলগুলোর সঙ্গে তথ্য আদান প্রদানের সু্যোগ তৈরি হচ্ছে। এর ফলেই এনবিআর সঞ্চয়পত্রে বিনিয়োগকারী করদাতার তথ্য যাচাই করতে পারবে।

রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, এপিআইয়ের আওতায় জাতীয় সঞ্চয় অধিদপ্তর কর অঞ্চলগুলোকে পরীক্ষামূলকভাবে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেবে। যা ব্যবহার করে কর অঞ্চলগুলো করদাতার সঞ্চয়পত্রে বিনিয়োগের হিসাব ক্রস চেক বা মূল্যায়নের সুযোগ পাবে।

আরও জানা গেছে, পরীক্ষামূলকভাবে পাঁচটি কর অঞ্চলকে এ সুবিধা দেয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় এবার ৩১টি কর অঞ্চলকেও ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে। যার প্রক্রিয়া কার্যক্রম চলমান রয়েছে।

এ বিষয়ে এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মুমেন বলেন, রাজস্ব বোর্ড করের আওতা বাড়াতে কাজ করছে। কর অঞ্চলগুলোর সঙ্গে সঞ্চয়পত্র অধিদপ্তরের সমন্বয়ের বিষয়টি পরীক্ষামূলক পর্যায়ে আছে।

তিনি আরও বলেন, জাতীয় সঞ্চয় অধিদপ্তর ২০২১-২২ অর্থবছরের সঞ্চয়পত্র থেকে ৩২ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য ঠিক করেছে। যা গত অর্থ বছরের চেয়ে ৬০ শতাংশ বেশি।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন