সচিবালয়ে ডিজিটাল প্রবেশ ব্যবস্থা-পর্যবেক্ষণ টাওয়ার উদ্বোধন

লেখক:
প্রকাশ: ৬ years ago

সচিবালয়ে কর্মকর্তা কর্মচারীদের ডিজিটাল অ্যাকসেস কন্ট্রোল সিস্টেম (ডিজিটাল প্রবেশ ব্যবস্থা) এবং পর্যবেক্ষণ টাওয়ার উদ্বোধন করা হয়েছে।

রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কার্যক্রম উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, সচিবালয় বাংলাদেশের প্রশাসনিক প্রাণকেন্দ্র হওয়ায় এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। বর্তমানে সব কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও দর্শনার্থীসহ প্রতিদিন প্রায় ২০ হাজারের বেশি মানুষ সচিবালয়ে যাতায়াত করে এবং তিন হাজারের বেশি যানবাহন সচিবালয়ে প্রবেশ করে।’

তিনি বলেন, ‘সরকারের ডিজিটাল কার্যক্রমের ধারাবাহিকতায় সচিবালয়ে ১, ২ ও ৫ নম্বর গেইটে আন্ডার ভেহিক্যাল সার্ভিলেন্স সিস্টেম অ্যান্ড হাইড্রোলিক রোড ব্লকার, ব্যাগেজ স্ক্যানার ও আর্চওয়ে স্থাপন করা হয়েছে। এছাড়া দর্শনার্থী গেইটে দুটি, ৫ নম্বর গেইটে একটি ব্যাগেজ স্ক্যানার এবং দর্শনার্থী গেইটে তিনটি আর্চওয়ে বসানো হয়েছে।’

এক নম্বর গেইটে একটি, ২ নম্বর গেইটে একটি ও ৫ নম্বর গেইটে একটি করে আন্ডার ভেহিক্যাল সার্ভিলেন্স সিস্টেম অ্যান্ড হাইড্রোলিক রোড ব্লকার স্থাপন করা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

bangla.earthtimes24.com

আসাদুজ্জামান খান বলেন, ‘ইতোমধ্যে স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের জন্য ডিজিটাল অ্যাকসেস কন্ট্রোল সিস্টেমের আওতায় স্মার্ট কার্ড ইস্যু করা হয়েছে। এসব গেইট দিয়ে স্মার্ট কার্ডধারী কর্মকর্তা-কর্মচারীরা সচিবালয়ে প্রবেশ করতে পারবেন। সচিবালয়ে প্রবেশের ক্ষেত্রে একটি মাত্র গেইট থাকায় দীর্ঘ লাইনে তাদের অপেক্ষা করতে হয়।

২, ৩ ও ৫ নম্বর গেইটে হাউস নির্মাণের জন্য স্থাপত্য অধিদফতর নকশা প্রণয়ন করেছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘সচিবালয়ের নিরাপত্তার জন্য ৪১৯টি সিসিটিভি ক্যামেরা ও রেকর্ডিং সিস্টেমের মাধ্যমে সচিবালয়ের ভেতরে ও সীমানা প্রাচীরের বাইরে লোকজনের গতিবিধি মনিটরিং ও রেকর্ডিং করা হচ্ছে।’

নিরাপত্তা জোরদারের জন্য সাতটি ওয়াচ টাওয়ার নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া শিগিগিরই ভেহিক্যাল স্ক্যানার স্থাপনের কাজ উদ্বোধন করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।