সংক্রমণ ঠেকাতে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার পরামর্শ

লেখক:
প্রকাশ: ২ years ago

দেশে মহামারি করোনাভাইরাস সংক্রমণ ফের বৃদ্ধি পাচ্ছে। ক্রমবর্ধমান সংক্রমণ প্রতিরোধে সরকার ১৫ দফা নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

শুক্রবার (৭ জানুয়ারি) কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৫০তম সভায় উপস্থিত বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন।

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত সুপারিশসমূহ গৃহীত হয়।

সভায় বলা হয়, প্রতিবেশী দেশ ভারতসহ সারাবিশ্বে কোভিড-১৯ এর সংক্রমণ উদ্বেগজনকহারে বৃদ্ধি পাচ্ছে। দেশেও সংক্রমণ ঊর্ধ্বমুখী, সংক্রমণ আবার বৃদ্ধি পাওয়ার আশংকা হচ্ছে। সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে। জাতীয় কারিগরি পরামর্শক কমিটি ঘোষিত কর্মসূচি বাস্তবায়নের ওপর জোর দেয়। প্রয়োজনে কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিতকরণের জন্য আইনি ব্যবস্থা যেমন মোবাইল কোর্ট পরিচালনার পরামর্শ দেয় কমিটি।

এছাড়া সভায় আরও বলা হয়, শতভাগ সঠিকভাবে মাস্ক পরা নিশ্চিত করা, হাত পরিষ্কার রাখা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য সব ধরনের পদক্ষেপ নিতে হবে। বিভিন্ন স্থানে পুনরায় হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।

সামাজিক দূরত্ব নিশ্চিতের উদ্দেশ্যে সব সামাজিক (বিয়ের অনুষ্ঠান, মেলা ইত্যাদি), ধর্মীয় (ওয়াজ মাহফিল) ও রাজনৈতিক সমাবেশ এই সময় বন্ধ করতে হবে। সভা/কর্মশালার ব্যবস্থা অনলাইনে করা প্রয়োজন। শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে সংক্রমণের বিষয়ে নিয়মিত নজরদারির বিষয়ে পরামর্শক কমিটি গুরুত্বারোপ করে।

এছাড়া শিক্ষার্থীসহ সবাইকে দ্রুত ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে হবে। সব পয়েন্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং, কোয়ারেন্টিন ও আইসোলেশন আরও জোরদারকরণে সুপারিশ করা হয়। সংক্রমণ বৃদ্ধি পেলে তা মোকাবিলায় হাসপাতালের প্রস্তুতি বিশেষ করে পর্যাপ্ত সাধারণ ও আইসিইউ শয্যা, পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখার পরামর্শ দেয় কমিটি।
Adnan
Adnan Oli