সংকটময় পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত হচ্ছে সিআরটি

লেখক:
প্রকাশ: ৬ years ago

দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম শেষ করেছে রাজশাহী মহানগর পুলিশের নবগঠিত ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। বৃহস্পতিবার দুপুরে প্রশিক্ষণ শেষে দলের সদস্যদের মাঝে সনদ বিতরণ করা হয়।

এর আগে গত ৭ অক্টোবর থেকে আরএমপি পুলিশ লাইন্স মাঠে শুরু হয় নিবিড় প্রশিক্ষণ।

দুপুরে সিআরটি সদস্যদের হাতে সনদ তুলে দেন আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তার বিপিএম।

এ সময় উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্টি টেররিজম অ্যাসিসট্যান্স (এটিএ) কর্মসূচির প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি, সহকারী প্রশিক্ষক ড্রিউ কোশেনি ও আরএমপি’র সিআরটি টিম কমান্ডার এডিসি আবদুর রশিদ।

মূলত রাজশাহী অঞ্চলের জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরণের সংকটময় পরিস্থিতি মোকাবেলায় কাজ করবে সিআরটি। এজন্যই চলছে প্রস্তুতি।

নগর পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম জানান, যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী সোয়াটের আদলে ২৪ সদস্যের এই দল গড়ে তোলা হয়েছে। এডিসি আবদুর রশিদের নেতৃত্বে দলে রয়েছেন, দুজন সিনিয়র সহকারী পুলিশ কমিশনার, দুজন পরিদর্শক, পাঁচজন উপ-পরিদর্শক, একজন সহকারী উপ-পরিদর্শক এবং ১৩ জন পুলিশের চৌকস কনস্টেবল।

তিনি আরও জানান, প্রথম পর্যায়ে গত ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ নেয় নগর পুলিশের নবগঠিত এই দলটি। ওই প্রশিক্ষণও অনুষ্ঠিত হয় এটিএর তত্ত্বাবধানে। সেখানে কোনো সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা ছাড়াও, জঙ্গিবাদ দমন, বন্দি জিম্মিদের উদ্ধার এবং সন্ত্রাসীদের গ্রেফতার অভিযানের কৌশল নিয়ে প্রশিক্ষণ দেয়া হয় সিআরটি সদস্যদের। প্রথম পর্যায়ের এই প্রশিক্ষণ আরেক ধাপ এগিয়ে নিতেই দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ।