শ্রীলঙ্কার সরাসরি বিশ্বকাপ খেলা কঠিন করে দিল ভারত

লেখক:
প্রকাশ: ৭ years ago

বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়ে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে অন্তত দুটি ম্যাচে জয়ে প্রয়োজন ছিল শ্রীলঙ্কার। টানা তিন ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া হলেও সুযোগ ছিল বিশ্বকাপে জয়গা করে নেওয়ার। তবে এ কোন শ্রীলংকা! দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ খুয়ানো লাসিথ মালিঙ্গার দল কলম্বোয় সিরিজের চতুর্থ ওয়ানডেটি হেরেছে ১৬৮ রানে।

আগের তিন ওয়ানডেতে একবারও আড়াইশর দেখা না পাওয়া শ্রীলংকার সামনে ৩৭৬ রানের লক্ষ্যটা তো আসলে মই বেয়ে চাঁদে উঠে পড়ার মতই কঠিন। এত বড় লক্ষ্য মাথায় নিয়ে দারুণ একটি শুরু দরকার ছিল শ্রীলংকার। হয়েছে তার উল্টো। ৩৭ রানে ৩ আর ৬৮ রানে ৪ উইকেট হারিয়ে কার্যত হারার আগেই হার মেনে বসেছে স্বাগতিকরা। পঞ্চম উইকেটে মিলিন্দা সিরিবর্ধনেকে নিয়ে ৭৩ রানের জুটিতে যা একটু মান বাঁচানোর চেষ্টা করেছেন ম্যাথুস। ৩৯ করে সিরিবর্ধনে আউট হওয়ার পর সেই চেষ্টাতেও পড়েছে গুড়েবালি। সতীর্থদের আসা যাওয়া দেখে শেষ পর্যন্ত উইকেট দিয়ে এসেছেন ম্যাথুসও। ৮০ বলে ১০ বাউন্ডারিতে তিনি করেন ৭০ রান।

এর আগে রোহিত আর কোহলির সেঞ্চুরিতেই বড় স্কোর গড়ার ভিত পেয়ে গিয়েছিল ভারত। রোহিত টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি তুলে আউট হয়েছেন ১০৪ রানে। ৮৮ বলের ইনিংসটি ডানহাতি এই ওপেনার সাজিয়েছিলেন ১১ চার আর ৩ ছক্কায়। দুই ম্যাচ বিরতি দিয়ে ব্যাটের ধার ঝালিয়ে নিয়েছেন কোহলিও। ৯৬ বলে ১৭ বাউন্ডারি আর ২ ছক্কায় ভারতীয় অধিনায়ক খেলেছেন ১৩১ রানের বিধ্বংসী ইনিংস। শেষদিকে মনিশ পান্ডের অপরাজিত ৫০ আর মহেন্দ্র সিং ধোনির ৪৯ রানে পৌনে চারশ রানের পুঁজি পায় সফরকারিরা।

ভারতের বিপক্ষে চলমান সিরিজে পাঁচ ম্যাচ ওয়ানডেতে ৪-০ ব্যবধানে হারায় সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলার পথটা কঠিন হয়ে গেল শ্রীলঙ্কার। বর্তমান র্যা ঙ্কিংয়ের নবম অবস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের ওপর চেয়ে থাকতে হচ্ছে ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী দলটিকে। এ মাসেই আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডের পর ইংল্যান্ডের বিপক্ষে আরও পাঁচটি ওয়ানডে খেলবে ক্যারিবীয়রা। আর সবগুলো ম্যাচ জিতলে শ্রীলঙ্কাকে টপকে আটে চলে যাবে ক্যারিবিয়রা।

উল্লেখ্য, বর্তমানে ওয়ানডে র্যা ঙ্কিংয়ে ৮৭ পয়েন্ট নিয়ে আটে আছে শ্রীলঙ্কা। আর ৭৮ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে ওয়েস্ট ইন্ডিজ।