শ্রীলংকা-জিম্বাবুয়েকে নিয়ে টাইগারদের ত্রিদেশীয় সিরিজের সময়সূচি

:
: ৭ years ago

বিপিএলের উত্তেজনা, আকর্ষণ আর চার-ছক্কার অনুপম প্রদর্শনী শেষ না হতেই আবার আন্তর্জাতিক ক্রিকেটে মেতে ওঠার পালা। খুব বেশি দিন নয়। দিন ক্ষণের হিসেব গুনলে মাত্র ৩৩ দিন অপেক্ষা করতে হবে ক্রিকেটপ্রেমীদের। এরপর আবার বসছে ক্রিকেট মেলা।

নতুন বছরের (২০১৮) একদম শুরুতেই ক্রিকেট উৎসব বসতে যাচ্ছে রাজধানী ঢাকায়। জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে শুরু করে তিন জাতি একদিনের (৫০ ওভারের) টুর্নামেন্ট। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও থাকবে শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে।

ত্রিদেশীয় ওই আসর শেষে হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার পূর্ণাঙ্গ সিরিজ। মানে দুটি করে টেস্ট ম্যাচ ও টি-টোয়েন্টি ম্যাচ। যেহেতু তিন জাতি আসরটি ৫০ ওভারের, তাই লঙ্কানদের বিপক্ষে আর আলাদা করে ওয়ানডে সিরিজ হবে না। কাজেই বিপিএলের পর সে অর্থে খুব বেশি দিনের বিশ্রাম মিলবে না জাতীয় দলের ক্রিকেটারদের। চলতি মাসের শেষ ভাগে শুরু হবে তিন জাতি ক্রিকেট টুর্নামেন্ট এবং শ্রীলঙ্কার সাথে হোম সিরিজের প্রস্তুতি।

বিসিবির পক্ষ থেকে আগে ভাগেই জানিয়ে দেয়া হয়েছে আগামী ২৭ ডিসেম্বর থেকে মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে শুরু জাতীয় দলের অনুশীলন। বলার অপেক্ষা রাখে না, সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে জাতীয় দলের তিন ফরম্যাটে যারা ছিলেন, তারা সবাই বিপিএল খেলেছেন।

তাদের মধ্যে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম, সৌম্য সরকার, কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান রুম্মন, নাসির হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ ও তাসকিনের দল রাউন্ড রবিন লিগ থেকে বিদায় নিলেও মাশরাফি, তামিম , ইমরুল, লিটন দাস, মাহমুদউল্লাহ , সাকিব, রুবেল, শফিউলের দল শেষ চারে লড়াই করেছে।

মোট কথা, জাতীয় দলের ক্রিকেটারদের একটা অংশ গড়-পড়তা ৮ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত খেলার মধ্যেই ছিলেন। তারা বড় জোর দুই সপ্তাহ থেকে ১৫ দিন বিশ্রাম পাবেন। যেহেতু তিন জাতি ক্রিকেট আছে, আবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজও আছে। তবে কি টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে খেলা? সেই টি-টোয়েন্টি খেলা কি সিলেটে শুরু হবে?

কৌতুহলি প্রশ্ন অনেকেরই। সে জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ (বৃহস্পতিবার) পড়ন্ত বিকেলে ত্রিদেশীয় সিরিজ এবং শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে বিসিবি।

তাতে দেখা যাচ্ছে আগামী ১৫ জানুয়ারী থেকে শুরু হচ্ছে তিন জাতি ওয়ানডে টুর্নামেন্ট। ডাবল লেগের ওই ত্রিদেশীয় আসরের সব ক’টা খেলা হবে ঢাকার শেরে বাংলা স্টেডিয়ামে। ২৭ জানুয়ারি হোম অব ক্রিকেটে ফাইনালের পর আগামী বছরের ৩১ জানুয়ারী থেকে ৪ ফেব্রæয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার প্রথম টেস্ট।

এরপর ৮ ফেব্রুয়ারি ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হওয়ার কথা রয়েছে। ওই টেস্ট শেষে ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ঢাকার শেরে বাংলায়। আর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৮ ফেব্রুয়ারি হবে শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে- তিন জাতি সিরিজের সূচি

১৫ জানুয়ারী : বাংলাদেশ-জিম্বাবুয়ে (মিরপুর, দিবা-রাত্রি)
১৭ জানুয়ারী : শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে (মিরপুর, দিবা-রাত্রি)
১৯ জানুয়ারী : বাংলাদেশ-শ্রীলঙ্কা (মিরপুর, দিবা-রাত্রি)
২১ জানুয়ারী : শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে (মিরপুর, দিবা-রাত্রি)
২৩ জানুয়ারী : বাংলাদেশ-জিম্বাবুয়ে (মিরপুর, দিবা-রাত্রি)
২৫ জানুয়ারী : বাংলাদেশ-শ্রীলঙ্কা (মিরপুর, দিবা-রাত্রি)
২৭ জানুয়ারী : ফাইনাল (মিরপুর, দিবা-রাত্রি)