শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক ৮ সেপ্টেম্বর

লেখক:
প্রকাশ: ১০ মাস আগে

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে শুক্রবার (৮ সেপ্টেম্বর)। ভারতের প্রধানমন্ত্রীর নিজ বাসভবনে বিকেল সাড়ে ৫টায় এই বৈঠক হবে।

 

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশর কানেক্টিভিটি, তিস্তা চুক্তিসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে।

 

কূটনীতিকের সূত্র মতে, জি-২০ এর মতো আয়োজনে মহাব্যস্ততার মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নিজ বাসভবনে বৈঠকের সূচি দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে। এটা সম্পর্কের আন্তরিকতার বহিঃপ্রকাশ।

সূত্র জানায়, জি-২০ সম্মেলনে অংশগ্রহণ ও দ্বিপক্ষীয় সফর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে আগামী ৮ সেপ্টেম্বর দুপুরে নয়াদিল্লি যাবেন। প্রধানমন্ত্রী নয়াদিল্লি পৌঁছানোর কিছু সময় পরই দ্বিপক্ষীয় বৈঠক হবে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে। দুই প্রধানমন্ত্রী এ সময় একান্ত বৈঠকও করবেন।

 

এবার বৈঠক শেষে দুই দেশের মধ্যে চুক্তি বা সমঝোতা স্মারক সই হবে না। তবে যেসব সিদ্ধান্ত হবে, সেগুলো পরবর্তীতে ঢাকা বা দিল্লিতে স্বাক্ষরিত হবে। পাশাপাশি যৌথ উদ্বোধনের জন্য রাখা প্রকল্পগুলোও পরবর্তীতে ভার্চুয়ালি একসঙ্গে উদ্বোধনের সময়সূচি নির্ধারিত হবে।

৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মন্ডপম কনভেশন সেন্টারে জি-২০ এর নানা আনুষ্ঠানিকতায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের সাইডলাইনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করবেন।