শেখ রাসেল দিবসে প্রবাসী বাংলাদেশীরা সমুদ্র সৈকত পরিস্কার ও বৃক্ষরোপন করেছে:

:
: ৩ years ago

সালমান রহমান, কূটনৈতিক প্রতিবেদক:: মরিশাসের পরিবেশ, সলিড ওয়াস্ট ম্যানেজম্যন্ট ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় এবং বিচ অথরিটি মরিশাসের সাথে যৌথ উদ্যোগে বাংলাদেশ হাইকমিশন, পোর্ট লুইস শেখ রাসেল দিবস উদযাপন করে। এ উপলক্ষ্য পি জি মেলভি পাবলিক বিচ (গ’গব) সমুদ্র সৈকতে পরিচ্ছন্নতা অভিযান ও বৃক্ষরোপন করা হয়। এ কর্মসূচীতে পরিবেশ, সলিড ওয়াস্ট ম্যানেজম্যন্ট ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব কাভিদাস রামানো প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচীর শুভ সূচনা করেন। এছাড়া মরিশাসের আর্ট ও কালচারাল হেরিটেজ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আভিনাশ তিলক এবং বিচ অথরিটির চেয়ারম্যান জনাব ডেনিয়েল ইরিক কিভ লওরেন্ট বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, এ কর্মসূচীতে সকলের সর্বাত্মক অংশগ্রহণ নিশ্চিতকল্পে সোমবারের পরিবর্তে ছুটির দিন রবিবার (17 অক্টোবর, 2021) উদযাপন করা হয়। অদ্য মিশন প্রাঙ্গনে ইন-হাউজ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বানীসমূহ পাঠ এবং শেখ রাসেলের উপর নির্মিত বিশেষ প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

মান্যবর হাইকমিশনার রেজিনা আহমেদ তাঁর স্বাগত বক্তব্যে প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি 15ই আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য এবং শিশু রাসেলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং বলেন যে, 15ই আগস্টের কালো রাতে খুনীরা 10 বৎসরের ছোট্র শিশুটিকেও রেহাই দেয়নি। আমরা এই নির্মম, নৃশংস ও ঘৃণ্য হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা আজকে শেখ রাসেলের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করছি এবং যে কোন কল্যাণমূলক কাজই শ্রদ্ধা নিবেদনের সর্বোত্তম উপায়। এছাড়াও তিনি সকল প্রবাসী বাংলাদেশীদেরকে তাঁদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান। তিনি আরো বলেন যে, দেশেই হোক আর বিদেশের মাটিতেই হোক যে কোন ভাল কাজে আমরা আপনাদেরকে সবসময় পাশে চাই।

মরিশাস সরকারের পরিবেশ, সলিড ওয়াস্ট ম্যানেজম্যন্ট ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব কাভিদাস রামানো বলেন যে, পরিবেশ রক্ষায় এ ধরনের কর্মসূচী আমাদের সবার জন্য অত্যন্ত আশাব্যঞ্জক ও কর্মোউদ্দীপক। বাংলাদেশ হাইকমিশনের আহ্বানে আজকের এই আয়োজন সমুদ্র সৈকতের সৌন্দর্য্য নান্দনিক করার পাশাপাশি সৈকতের পরিবেশ রক্ষায় সকলকে সচেতন করে তুলবে। তিনি আরো বলেন যে, মরিশাস জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্থ 52তম দেশ হিসেবে আমাদের এই কর্মযজ্ঞ অবশ্যই পরিবেশ রক্ষার্থে সহায়ক ভূমিকা পালন করবে।

মরিশাসের আর্ট ও কালচারল হেরিটেজ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আভিনাশ তিলক বলেন যে, পরিবেশ রক্ষায় বাংলাদেশ হাইকমিশনের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আমি সবাইকে অনুরোধ করবো আমরা যেমন আমাদের বসতবাড়ী পরিস্কার রাখি, তেমনি রাষ্ট্র তথা জনগনের সম্পদ যেমন সমুদ্র সৈকতও পরিস্কার রাখবো।

এ কর্মসূচীতে জাপানের রাষ্ট্রদূত, সিডিএ, যুক্তরাষ্ট্র, সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিচ অথরিটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ড্রিস্ট্রিক কাউন্সিলের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া প্রবাসী বাংলাদেশী কর্মীগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন এবং ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সাথে এ কর্মসূচীকে সফল করেন। উল্লেখ্য, সকল অংশগ্রহণকারী দূতাবাস কর্তৃক সরবরাহকৃত শেখ রাসেল দিবস উপলক্ষে প্রস্তুতকৃত বিশেষ টি-শার্ট পড়ে কর্মসূচীতে অংশগ্রহণ করেন।