শীত টের পাচ্ছে রাজধানীবাসী

:
: ৭ years ago

“শীতের হাওয়ার লাগল নাচন আমলকির এই ডালে ডালে। পাতাগুলি শিরশিরিয়ে ঝরিয়ে দিল তালে তালে” কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এ কবিতার মতো রাজধানীবাসীর গায়ে লাগতে শুরু করেছে শীতের হাওয়া। বাতাসের শুষ্কতা আর ছিটেফোঁটা বৃষ্টিতে শীত অনুভূত হচ্ছে দেশজুড়ে।  মনে হচ্ছে এ যেন শীতকালের শৈত্য প্রবাহ।  হু হু বাতাসে কাঁপছে দেশবাসী।  প্রকৃতির খেয়ালে হেমন্তের শুরুতেই অনুভূত হচ্ছে শীতের আগাম আমেজ।  এ যেন শীতের আগমনী বার্তা।

আবহাওয়া অফিস বলছে, গেল কয়েকদিনে দেশের প্রায় সব এলাকায় তাপমাত্রা ৪-৫ ডিগ্রি সেলসিয়াস কমে এসেছে। তাপমাত্রা আরও কমে আসবে। বাংলাদেশে শীত অনুভূত হয় সূর্যের অবস্থানের কারণে।  বছরের এই সময়টায় সূর্যের তাপমাত্রাও কমে যায়। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করার কারণে আগামী ২৪ ঘন্টায় ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে।  এসময় ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর থেকে ঘন্টায় ০৮ থেকে ১২ কিলোমিটার বয়তে পারে। পাশাপাশি দেশের আকাশ আংশিক মেঘলা থাকবে।

সোমবার রাত ৯টার দিকে কথা হয় আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিকের সঙ্গে। তিনি অনলাইনকে জানান, বর্ষায় মৌসুমি বায়ু দক্ষিণ দিক থেকে প্রবাহিত হয় এবং এই মৌসুমী জলীয় বাষ্পের মধ্যে গরম কণা থাকে। আর এজন্য বর্ষাকালেও গরম অনুভূত হয়। কিন্তু এখন হেমন্তকাল। বাতাস এখন দক্ষিণ দিক থেকে ঘুরে গিয়ে পশ্চিম দিক থেকে বইছে এবং বাতাস কিছুটা শীতল। তাই শীতের প্রভাব দেখা যাচ্ছে যা শীতের আগমনের লক্ষণ। নভেম্বর মাসের প্রথম পক্ষ থেকে গরমের তীব্রতা আর অনুভূত হবে না। এই মাসে সর্বনিম্ন তাপমাত্রার সঙ্গে সর্বোচ্চ তাপমাত্রার ব্যবধান বেশ কমে আসবে।

তিনি জানান, আজ সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফেনীতে ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ছিল ২১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং রাজারহাটে ছিল ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আর্দতা ছিল ৭৯ শতাংশ।আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে আগামী ৫ দিনের মধ্যে দেশের আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।