শিক্ষা জাতীয়করণ হতেই হবে- ভোলার শিক্ষক সমাবেশে তোফায়েল আহাম্মেদ

লেখক:
প্রকাশ: ৭ years ago

বর্তমান সরকার দেশের শিক্ষা ব্যাবস্থাকে গুরুত্ব দিয়ে বর্তমানে শিক্ষকদের জন্য ১শ’ ২৩ ভাগ বেতন ভাতা বৃদ্ধি করেছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি আরো বলেন , শিক্ষা জাতীয়করণ হতেই হবে। তবে এ প্রক্রিয়াটি বাস্তবায়ন করতে হলে একটু সময়রে ব্যাপার মাত্র। এবং শিক্ষকদের দাবী আগামী ৭ জানুয়ারী জাতীয় সংসদে মাননীয় প্রধানমন্ত্রীসহ শিক্ষামন্ত্রীর কাছে তুলে ধরা হবে। রবিবার দুপুর ১ টার সময় ভোলার বাংলা স্কুল মাঠের শিক্ষক সমাবেশে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহাম্মেদ প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন।

সমাবেশে তিনি আরো বলেন, আজকের এই সমাবেশে আমি রাজনৈতিক কোন বক্তব্য দিতে আসিনি। শিক্ষকরা আমার ছোট হলেও আমার কাছে খুব সম্মানিত ব্যাক্তিত্ব। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে যখন ভোলায় আসি, তখন আমি আমার এক শ্রদ্ধেয় শিক্ষককে জাতির পিতার সাথে পরিচয় করিয়ে দিয়েছিলাম। তখন জাতির পিতা বঙ্গবন্ধু আমাকে বলেছেন, আগে স্যারের পা’ছুয়ে সম্মান জানাও এবং দোয়া নেও। সেই থেকে আজও আমি আমার শিক্ষাগুরুদের দেখলে পা’ছুয়ে কদমমুছি করে শ্রদ্ধাকরি তার পর দোয়া নেই। কই গেলো আমার সেই সোনালী দিন।’

এসব কথা বলে মন্ত্রী কেঁদে ফেলেন এবং তার শৈষব, কৈশোরে স্মৃতিকে সামনে এনে মন্ত্রী ভোলার শিক্ষক সমাজকে বলেন, রাজনীতি করতে এসেছি এদেশের জনগণের জন্য, যতদিন বেঁচে থাকবো ভোলার মানুষের জন্য কাজ করে যাব।

বানিজ্যমন্ত্রী তোফায়েল আহাম্মেদ আরো বলেন, আমি যখন প্রথম নির্বাচন করি তখন কোন গাড়ী ছিলনা, ৯৭ ভাগ কুড়েঘর ছিল, ৯০ ভাগ মানুষ জুতা পায়ে দিতে পারতোনা। বিদ্যুত ছিলনা। আজ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মেধা ও প্রজ্ঞার মাধ্যমে দেশে কোন কুড়ে ঘর খুজে পাবেননা। ১’শত ভাগ মানুষ পায়ে জুতা পড়ে, আগামী ২০১৮ সালের মধ্যে ভোলার প্রতিটি ঘরে ঘরে বিদ্যুত পৌছে দেব। ২০১৯ সালের মধ্যে সারাদেশের মানুষ বিদ্যুত পাবে, কোন রাস্তাঘাট কাঁচা থাকবেনা।

এসময় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন যুবলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ি কমিটির সদস্য এবং ভোলা-২ আসনের এমপি আলী আজম মুকুল, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, ভোলা পৌরসভার মেয়র মোঃ মনিরুজ্জামান মনির, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব প্রমূখ।

শিক্ষক নেতা মোঃ মোতাহার মিয়ার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ভোলা’র সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শাহিন, ভাষা শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ জসিম উদ্দিন, বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান) ভোলা সদর উপজেলা শাখার সভাপতি মোঃ মীর আমির হোসেন, বাংলাদেশ বেসরকারী শিক্ষক কর্মচারী ফোরাম’র সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম, বাংলাদেশ বেসরকারী শিক্ষক কর্মচারী ফোরাম ভোলার নেতা মোঃ সাইদুল হাসান সেলিম, আলতাজের রহমান কলেজের অধ্যক্ষ জাহান জেব আলম টিটু।

এ সময় শিক্ষক নেতারা বেসরকারী শিক্ষকদের চাকুরী জাতীয়করণসহ বিভিন্ন বৈশম্য দুরীকরণসহ মন্ত্রীর কাছে নানান দাবী উপস্থাপন করেন।