শর্ত ভঙ্গ করায় সুলতানা জুট মিলস পুনঃগ্রহণ

লেখক:
প্রকাশ: ৭ years ago

হস্তান্তরের শর্ত ভঙ্গ করায় বেসরকারি মালিকানাধীন সুলতানা জুট মিলস পুনঃগ্রহণ (টেকব্যাক) করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। বৃহস্পতিবার প্রজ্ঞাপনে সম্পাদিত মিল হস্তান্তর ত্রি-পক্ষীয় চুক্তি বাতিল করা হয়। ফলে এখন আর মিলটি বেসরকারি ব্যবস্থাপনায় থাকছে না।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ১৯৮২ সালের ৩০ নভেম্বর শিল্পনীতির শর্তসমূহ প্রতিপালন করে সরকার সুলতানা জুট মিলটি বেসরকারি ব্যবস্থাপনায় ছেড়ে দেয়।

মিল ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে মিলের নিকট সরকারের পাওনা পরিশোধের জন্য ১২.০৭.১৯৯৫, ০৭.১২.১৯৯৬, ০৮.১২.১৯৯৭, ০৫.০১.২০০২ এবং সর্বশেষ ১৪.১২.২০১৬ তারিখে তাগিদপত্র প্রদান করা সত্বেও সরকারি পাওনা পরিশোধ করেনি। মিলের যাবতীয় মেশিনারিজগুলো তুলে একপাশে স্তুপ করে ফেলে রাখায় সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি ভঙ্গ করেছে।

এছাড়াও দীর্ঘদিন মিল বন্ধ রেখেছে, হাজার-হাজার শ্রমিক-কর্মচারীকে তাদের কর্মসংস্থান থেকে বঞ্চিত করে রেখেছে, ফলে মিল হস্তান্তরের উদ্দেশ্য ব্যাহত হয়েছে এবং হস্তান্তর চুক্তি লংঘিত হয়েছে।

তাই জনস্বার্থে Contract Act 1872 (IX of 1872) এর ৩৯নং ধারা অনুযায়ী ৩০ নভেম্বর, ১৯৮২ সালে সম্পাদিত মিল হস্তান্তর ত্রি-পক্ষীয় চুক্তি বৃহস্পতিবার বাতিল করা হয়। মিলটি সে সময় কত টাকায় বেসরকারি ব্যবস্থাপনায় ছেড়ে দেয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার বলেন, টাকার অংকের কথা আমার জানা নেই। মিলটির বিপরীতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সরকারি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করেছে কিনা তাও পরে জানানো যাবে বলে জানান মন্ত্রণালয়ের এ কর্মকর্তা।

চট্টগ্রামের সীতাকুণ্ড বাঁশবাড়িয়ায় সুলতানা জুট মিলস লি: এর যাবতীয় শেয়ার, স্থাবর-অস্থাবর সম্পত্তি ও স্বত্বও ফিরে নিয়েছে সরকার। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মিলটি ব্যবস্থাপনার দায়িত্ব এ মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ব সংস্থা বিজেএমসি’র নিয়ন্ত্রণে ন্যস্ত থাকবে বলে জানায় মন্ত্রণালয় সূত্র।