‘লঙ্কান ক্রিকেট ধ্বংস করেছেন জয় শাহ’

:
: ৮ মাস আগে

শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুন রানাতুঙ্গা দাবি করেছেন, শ্রীলঙ্কার ক্রিকেট পরিচালনা করে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিশেষ করে বিসিসিআই-এর সেক্রেটারি জয় শাহ। তিনিই শ্রীলঙ্কার ক্রিকেট ধ্বংস করেছেন। তার ক্ষমতার উৎস হলেন তার বাবা অমিত শাহ। যিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

ইউটিউবে প্রকাশিত এক সাক্ষাৎকারে কিংবদন্তি রানাতুঙ্গা বলেছেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে ভারতের ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের আতাত আছে। এতে করে বিসিসিআই-এর কর্মকর্তা বিশেষ করে জয় শাহ’র মধ্যে ধারণা জন্মেছে যে, তারা লঙ্কান ক্রিকেটে যখন যা খুশি করতে পারেন।’

রানাতুঙ্গা আরও বলেছেন, ‘ভারতের একজন লঙ্কান ক্রিকেট চালান। তিনি জয় শাহ। শ্রীলঙ্কার ক্রিকেট জয় শাহ’র প্রভাবে ধ্বংস হয়ে গেছে। তার এই ক্ষমতায় উৎস তার বাবা। যিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।’

সম্প্রতি রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। বিশ্বকাপ চলাকালে লঙ্কান ক্রীড়ামন্ত্রী অনিয়মের অভিযোগে বোর্ডের কর্মকর্তাদের বহিষ্কার করেন। ওই ঘটনায় পদক্ষেপ নিয়েছে আইসিসি।

লঙ্কান ক্রিকেটের ওপর আইসিসি’র এমন কঠোর পদক্ষেপের পেছনে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসক্রিপশন আছে বলে ইঙ্গিত করেছেন রানাতুঙ্গা। তার ধারণা, জয় শাহ পেছন থেকে কলকাঠি নেড়েছেন। যে কারণে ব্যবস্থা নিয়েছে আইসিসি।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী বিশ্বকাপ চলাকালীন বোর্ডের কর্মকর্তাদের বহিষ্কার করে রানাতুঙ্গাকে বোর্ডের প্রধান করে অন্তবর্তীকালীন কমিটি ঘোষণা করেন। বহিষ্কার হওয়া লঙ্কান বোর্ড কর্মকর্তারা জয় শাহর সঙ্গে আতাত করে লঙ্কান ক্রিকেটের সদস্যপদ স্থগিত করতে ভূমিকা রেখেছে এমন ইঙ্গিত করেছেন রানাতুঙ্গা।