র‌্যাংকিংয়ে শরিফুলের লাফ

:
: ৭ মাস আগে

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন শরিফুল ইসলাম। এছাড়া উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানের। ঢাকা টেস্টে ছিল স্পিনারদের দাপট। ধীরগতির ঘূর্ণির উইকেট বানিয়ে নিউ জিল্যান্ডকে আটকাতে চাইলেও পারেনি। সম্ভাবনা জাগিয়ে বাংলাদেশ ম্যাচ হেরে যায় ৫ উইকেট।

 

মোট ৩৫ উইকেটের মধ্যে ৩১টিই গেছে স্পিনারদের পকেটে। দুই ইনিংস মিলিয়ে তিন উইকেট নিয়েছিলেন বাংলাদেশের পেসার শরিফুল। এমন বোলিংয়ের পর আইসিসির প্রকাশিত হালনাগাদ র‌্যাংকিংয়ে ৫৮তম স্থানে আছেন ২২ বছর বয়সী এই পেসার। নাঈম হাসান পেয়েছেন ২ উইকেট। তার র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ৫ ধাপ। আছেন ৪৪তম স্থানে। এছাড়া দুই ধাপ এগিয়ে ২১তম স্থানে আছেন অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজ। তাইজুল ইসলাম ধরে রেখেছেন নিজের ১৪তম স্থান।

টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন কেন উইলিয়ামসন। তার সতীর্থ ড্যারেল মিচেল এক ধাপ অবনমন হয়েছে। মুশফিকুর রহিমের তিন ধাপ অবনমন হয়েছে। ২০ থেকে ২৩তম স্থানে গেছেন মুশফিক। এছাড়া নাজমুল হোসেন শান্ত সেরা পঞ্চাশে ঢুকেছেন। ১৩ ধাপ এগিয়ে ৪২তম স্থানে এসেছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক। টি-টোয়েন্টির মতো ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছেন সাকিব। এছাড়া টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান আরও মজবুত করেছেন সূর্যকুমার যাদব। বোলারদের তালিকার শীর্ষে আছেন ভারতীয় লেগ স্পিনার রবি বিষ্ণোই।