রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে: রুশনারা আলী

লেখক:
প্রকাশ: ৭ years ago
রুশনারা আলী

বাংলাদেশে সফররত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী এমপি বলেছেন, সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়কে বাংলাদেশে আশ্রয় ও বেসরকারি সংস্থাসমূহকে প্রবেশ করতে দিয়ে বাংলাদেশ নৈতিক সাফল্য অর্জন করেছে।

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সফররত ব্রিটিশ বাণিজ্য প্রতিনিধিদলের নেতা রুশনারা আলী আজ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠককালে এ কথা বলেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সশস্ত্রবাহিনীর সহিংসতার কারণে সৃষ্ট মানবিক সংকটের কথা তুলে ধরে রুশনারা আলী বলেন, সংখ্যালঘু জাতিসত্ত্বার জনগণের ওপর মিয়ানমার সরকারের এই আচরণ কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

এই প্রেক্ষাপটে যুক্তরাজ্য থেকে অবশ্যই বাংলাদেশে সাহায্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে তিনি আশ্বাস দেন। শক্তিশালী অবকাঠামোসহ রেলওয়ে সেক্টরের উন্নয়নেও বিনিয়োগ করার জন্য তিনি ও তার প্রতিনিধিদল আগ্রহ প্রকাশ করেন।

তিনি সামনের মেগা প্রকল্পসমূহ বাস্তবায়নের জন্য ব্রিটিশ কোম্পানিগুলো থেকে লাভজনক রফতানি মুখি ঋণ গ্রহণেরও প্রস্তাব দেন।

চলতি বছর মার্চ মাসে অনুষ্ঠিত স্ট্র্যাটেজিক ডায়লগ ও লর্ড আহমদ অফ উইম্বলডনের সফরের প্রসঙ্গ উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হয়েছে। বিবৃতিতে বলা হয় ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্ল্যাক প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন ।