রোববার ঢাকায় আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

লেখক:
প্রকাশ: ৬ years ago

চারদিনের এক সরকারি সফরে ঢাকা আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে। আগামী রোববার (৪ ফেব্রুয়ারি) ঢাকায় পৌঁছাবেন সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট। দেশটির ঢাকাস্থ দূতাবসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এটাই কোনো সুইস প্রেসিডেন্টের প্রথম আনুষ্ঠানিক বাংলাদেশ সফর। এ সফরে মিয়ানমারে সংঘটিত সংকটে গুরুতরভাবে প্রভাবিত বাংলাদেশের সাথে সংহতি প্রকাশ এবং দুই দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়টি অধিক গুরুত্ব পাবে।

সুইস প্রেসিডেন্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক সাক্ষাৎ করবেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও আঁলা বেরসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেয়ার পাশাপাশি উভয় দেশ অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদার করার বিষয়ে আলোচনা করবে। এছাড়াও, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সাথে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতার বিষয়সমূহ আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।

আগামী মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট বেরসে কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা প্রদান করে আসছে।

তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন, যার সাথে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত।

উন্নয়ন সহযোগিতায় সুইজারল্যান্ড এবং বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ একটি অগ্রাধিকার প্রাপ্ত দেশ। একই সময়ে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুই দেশের মধ্যে বাণিজ্য বেড়ে দ্বিগুণ হয়েছে।