রোববার খুলছে সরকারি অফিস

:
: ১ বছর আগে

পবিত্র ঈদুল আজহার চার দিনের ছুটি ও সাপ্তাহিক ছুটি শেষে আগামীকাল রোববার (২ জুলাই) খুলছে সরকারি অফিস, আদালত, ব্যাংক-বীমা ও পুঁজিবাজার। টানা পাঁচ দিন ছুটি শেষে কাজে যোগ দেবেন চাকরিজীবীরা।

গত বৃহস্পতিবার সারা দেশে ঈদুল আজহা পালিত হয়। এবার এক দিন বাড়িয়ে ঈদের ছুটি চার দিন করার সিদ্ধান্ত নেয় সরকার। ফলে, ঈদ উপলক্ষে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত সরকারি অফিস বন্ধ ছিল। ঈদের ছুটির পরদিন আজ শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। ফলে, টানা পাঁচ দিন ছুটি পান সরকারি চাকুরেরা।

 

সংশ্লিষ্টরা বলছেন, আগামীকাল অফিস খুললেও রাজধানীতে কর্মব্যস্ততা ফিরতে আরো দুই-তিন দিন বেশি সময় লাগবে। যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন, তাদের অনেকে দুই-এক দিন বাড়তি ছুটি নিয়েছেন। ফলে, অফিস কার্যক্রম পুরোদমে শুরু হতে আরও দুই-তিন দিন লেগে যাবে। তখনই রাজধানী ফিরবে আগের রূপে।

এদিকে, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, এবার প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে ঈদের দিন (বৃহস্পতিবার) ও এর আগের দুই দিনসহ (মঙ্গলবার ও বুধবার) তিন দিনে ঢাকা ছেড়েছেন মোট ৭৪ লাখ ৪৫ হাজার ৫২৩ মোবাইল সিম ব্যবহারকারী। এর মধ্যে ঈদের দিনে রাজধানী ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিমধারী। এদিন ঢাকায় ঢুকেছেন ৫ লাখ ৫৬ হাজার ২৮১ সিমধারী।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর পবিত্র ঈদুল আজহায় সারা দেশে মোট ১ কোটি ৪১ হাজার ৮১২টি গবাদি পশু কোরবানি হয়েছে। গত বছরের তুলনায় এবার ৯১ হাজার ৪৯টি বেশি পশু কোরবানি হয়েছে। গত বছর কোরবানি করা হয়েছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি পশু। ২০২১ সালে ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি পশু কোরবানি করা হয়। এ বছর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে।