রিকশাচালককে মারধরের ঘটনায় মানববন্ধন, শোকজ

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

যশোরে রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় অভিযুক্ত নারী আইনজীবী আরতী রাণী ঘোষের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানবববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। এদিকে, ওই আইনজীবীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে জেলা আইনজীবী সমিতি।

অভিযুক্ত অরতি রাণী যশোর শহরের অম্বিকা বসু লেনের মৃত নীলরতন ঘোষের স্ত্রী।

আরও পড়ুন: তুচ্ছ ঘটনায় রিকশাচালককে পেটালেন আইনজীবী

খোঁজ নিয়ে জানা গেছে, গত রোববার দুপুরে যশোর আদালত থেকে বের হয়ে নিজ চেম্বারে যাচ্ছিলেন অ্যাডভোকেট আরতি রাণী। এসময় একটি রিকশার সঙ্গে তার ধাক্কা লাগে। তিনি পড়ে গেলে রিকশাচালক নেমে তার কাছে ক্ষমা চান। কিন্তু ওই আইনজীবী তাকে মারধর করতে শুরু করেন। পথচারীরা ওই আইনজীবীকে নিবৃত করার চেষ্টা করে ব্যর্থ হন। ওই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়। এরপর থেকে সারাদেশে জুড়ে সমালোচনার ঝড় শুরু হয়।

ভুক্তভোগী রিকশাচালক সাইফুল ইসলাম যশোর সদর উপজেলার সাজিয়ালি গ্রামের বাসিন্দা। মঙ্গলবার (৯ মে) দুপুরে তাকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রিকশাচালক সাইফুল ইসলাম বলেন, ‘ওই আইনজীবী রাস্তা পার হওয়ার সময় পেছন দিকে সরে আসায় তার রিকশায় আঘাত পেয়েছেন। এরপরও আমি রিকশা থেকে নেমে তার কাছে ক্ষমা চেয়েছিলাম। কিন্তু ওই নারী আমাকে জুতা দিয়ে মারধর করেন। এ ঘটনায় আমি ও আমার পরিবারের সদস্যরা সুষ্ঠু বিচার দাবি করছি।’

এদিকে আজ (মঙ্গলবার) বিকেল ৫টার দিকে যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে অভিযুক্ত আরতি রাণীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন। এসময় নেতারা বলেন, বিনাদোষে একজন রিকশাচালককে মারধর করে ওই আইনজীবী ঘৃণিত কাজ করেছেন। নারী আইনজীবীর এই কাজে দেশের সব আইনজীবীদের জন্য মর্যাদাহানির কারণ হয়েছে। আমরা দ্রুত এই আইনজীবীকে শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি। আর তা না হলে আমরা শহরে রিকশা চালানো বন্ধ করে দেব।

যশোর জেলা ভ্যান রিকশা শ্রমিক লীগের সভাপতি আবু তাহের মিয়ার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইনছুর আলী, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক কাজী আবদুস সবুর হেলাল, জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি জবেদ আলী প্রমুখ।

এদিকে, রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় অভিযুক্ত নারী আইনজীবী আরতি রানীকে শোকজ করেছে যশোর জেলা আইনজীবী সমিতি। আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা স্বাক্ষরিত নোটিশ মঙ্গলবার সকালে আরতি রানীর বাড়িতে পাঠানো হয়।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা বলেন, আইনজীবীদের প্রতীক কালোগাউন পরা অবস্থায় রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় আইনজীবীদের জন্য মর্যাদাহানি হয়েছে। এ বিষয়ে বক্তব্য উপস্থাপনের জন্য আরতি রানীকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। ওই নোটিশে আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। জবাব সন্তোষজনক না হলে আরো কঠোর সিন্ধান্ত নেবে সমিতি।

তিনি আরও জানান, ইতোমধ্যে হাসপাতালে ভর্তি রিকশাচালককে আমরা চিকিৎসার খোঁজ খবর নিচ্ছি। তার চিকিৎসার সব খরচ সমিতি বহন করবে।

যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে এই প্রসঙ্গটি উঠালে তিনি জানান, ঘটনাটি লজ্জাজনক। শুনেছি রিকশাচালক থানায় লিখিত অভিযোগ দেবেন। অভিযোগ দিলেই আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেবো।