রাশিয়া সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী

:
: ১০ মাস আগে

রাশিয়ায় চার দিনের সফর শুরু করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। নিরাপত্তার বিষয়ে আলোচনা করতে চীনের এ শীর্ষ কূটনীতিক সোমবার (১৮ সেপ্টেম্বর) মস্কোর উদ্দেশে রওনা হন।

 

অক্টোবরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্ভাব্য বৈঠকের আগে এই সফরকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কৌশলগত নিরাপত্তাবিষয়ক আলোচনা করতে ওয়াং চার দিনের সফরে রাশিয়ায় গেছেন। এছাড়া তিনি আশা করছেন, তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশগ্রহণ করতে চীনের রাজধানী বেইজিংয়ে পুতিনের সফর নিশ্চিত করবেন।

 

এই মাসের শুরুর দিকে পুতিন বলেছিলেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন বলে আশা করছেন।

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে গত মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এর পর থেকে তিনি বিদেশ ভ্রমণ করেননি। পুতিন সর্বশেষ ২০২২ সালের ডিসেম্বরে বেলারুশ এবং কিরগিজস্তান সফর করেছিলেন। ওই দুই সফরই ছিল তার সর্বশেষ বিদেশ সফর।

 

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ঘনিষ্ঠ মিত্র চীনের সমর্থন চেয়ে আসছে রাশিয়া। তবে চীন সরাসরি সমর্থন না করলেও রাশিয়াকে পরোক্ষভাবে সমর্থন করে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। তবে চীন তা অস্বীকার করে আসছে।

মস্কো যাওয়ার আগে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে দুই দিনের সফরে বৈঠক করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।