রাজীবের ঘটনায় সড়ক ব্যবস্থাপনা দায়ী নয়: ওবায়দুল কাদের

লেখক:
প্রকাশ: ৬ years ago
ওবায়দুল কাদের

রাজধানীতে দুই বাসের রেষারেষিতে চাপা পড়ে কলেজছাত্র রাজীব হোসেনের হাত ও পরে চিকিৎসাধীন অবস্থায় প্রাণ হারানোর ঘটনায় সড়ক ব্যবস্থাপনা দায়ী নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার রাজধানীর হাতিরঝিল এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিদর্শনকালে তিনি এ এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘একটি ইমপরটেন্ট পত্রিকায় দেখলাম রাজীবের দুর্ঘটনার জন্য সড়ক ব্যবস্থাপনাকে দায়ী করা হয়েছে। এটা কীভাবে সড়ক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত? কোটা আন্দোলনের সময় যেমন ভিসির বাড়িতে হামলা হয়েছে এ ঘটনাও তেমন। ভিসি তো কোনোভাবেই কোটার সঙ্গে জড়িত নন। তাহলে তার বাড়িতে কেন হামলা হলো? রাজীবের ঘটনাটিও তেমন কিছু। রাজীবের দুর্ঘটনা খারাপ রাস্তা বা সড়ক অব্যবস্থাপনার কারণে হয়নি। এটা পরিবহন অব্যবস্থানার জন্য হয়েছে। চালকদের অসচেতনতা ও রেষারেষির কারণেই এটা হয়েছে। চালকদের আরও সচেতন হতে হবে।’

৩ এপ্রিল বিআরটিসির একটি দোতলা বাসের পেছনের ফটকে দাঁড়িয়ে গন্তব্যে যাচ্ছিলেন রাজধানীর মহাখালীর সরকারি তিতুমীর কলেজের স্নাতকের (বাণিজ্য) দ্বিতীয় বর্ষের ছাত্র রাজীব হোসেন (২১)। সার্ক ফোয়ারার কাছে হঠাৎ করেই পেছন থেকে স্বজন পরিবহনের একটি বাস বিআরটিসি বাসটিকে ওভারটেক করার চেষ্টা করে। দুই বাসের প্রবল চাপে রাজীবের ডান হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করে পান্থপথের শমরিতা হাসপাতালে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসার জন্য তার শারীরিক অবস্থার উন্নতি হতে শুরু করে। জ্ঞানও ফিরে আসে। খাবার গ্রহণও শুরু করেছিলেন। কিন্তু গত মঙ্গলবার ভোররাতে অবস্থার মারাত্মক অবনতি হয়। পরে তাই লাইফ সাপোর্টে রাখা হয়। সাত দিন লাইফ সাপোর্টে রাখার পর গত সোমবার রাত ১২টা ৪০ মিনিটে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার মৃত্যুর মধ্য দিয়ে এক তরুণের সংগ্রামী জীবনের ইতি ঘটল।