রাজনীতিতে নারী: অগ্রগতি ও সম্ভাবনা” শিরোনামে বরিশালে নারী দিবস পালিত

:
: ৬ years ago

আজ ৮ মার্চ, ২০১৮ তারিখ বিকাল ৫টায় বিডিএস ভবনে-এ “রাজনীতিতে নারী: অগ্রগতি ও সম্ভাবনা” শিরোনামে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল -এর আয়োজনে নগরীতে পালিত হলো নারী দিবস।

এ আয়োজনে মূলত এ বছরের আন্তর্জাতিক নারী দিবসের মূল প্রতিপাদ্য ‘প্রেস ফর প্রগ্রেস’ স্লোগানের আলোকে বাংলাদেশে নারীর রাজনৈতিক অংশগ্রহণ, অবস্থান ও ক্ষমতায়ন নিয়ে আলোচনা করা হয় এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নকে সুদৃঢ় করতে মতামত তুলে ধরা হয়।

বক্তারা বলেন, বাংলাদেশে আড়াই দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ও রাজনৈতিক দলের চালকের আসনে নারী। দুটি প্রধান দলের শীর্ষ পদে নারী নেতৃত্ব থাকা সত্ত্বেও আমাদের রাজনৈতিক কাঠামো নারীর ক্ষমতায়নের সহায়ক নয়। পুরুষতান্ত্রিক মানসিকতাও তাদের রাজনীতিতে আসার পথে বাধা হয়ে দাঁড়ায়। রাজনৈতিক দলগুলোকে অঙ্গীকার পূরণ করতে হলে তৃণমূল পর্যায় থেকে নারী নেতৃত্ব গড়ে তোলার ওপর জোর দিতে হবে। তবে সংখ্যা পূরণই একমাত্র প্রতিকার নয়। রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে, যেখানে পুরষের পাশাপাশি নারীরা সমভাবে রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী হয়। রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্রচর্চা বাড়াতে পারলে তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে তোলা সম্ভব।

এ অনুষ্ঠানে আসন্ন নির্বাচনে সাধারণ আসনে নারীর উল্লেখযোগ্য সংখ্যক মনোনয়ন ও ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলগুলোর প্রতিটি কমিটিতে ৩৩% নারীর অন্তর্ভূক্তি নিশ্চিত করার বিষয়ে বক্তারা গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে আলোচনা সভায় প্যানেল বক্তা হিসেবে ছিলেন এ্যড তালুকদার মোঃ ইউনুস (এমপি), সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, বরিশাল জেলা; মোঃ আবুল কালাম শাহীন, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরিশাল (দক্ষিন) জেলা; কোহিনূর বেগম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, বরিশাল মহানগর; শামীমা আকবর, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলাদল, বরিশাল জেলা এবং এস.এম. জাকির, সাধারণ সম্পাদক, শহীদ আবদুর রব সেরনিয়াবাদ বরিশাল প্রেস ক্লাব। সঞ্চালকের ভূমিকায় ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রিজিওনাল কো-অর্ডিনেটর দিপু হাফিজুর রহমান।

আয়োজনের শুরুতে ছিল নারী দিবস উপলক্ষ্যে বিশেষ ডকুমেন্টারি প্রদর্শনী এবং সমন্বয়মূলক গেইম। এরপর বক্তব্য পর্ব এবং প্রশ্ন-উত্তর পর্বে উঠে আসে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। পরিশেষে কেক কাটার মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়।

এই অনুষ্ঠানটি ইউএসএআইডি ও ইউকেএইড এর যৌথ অর্থায়নে  ‘Strengthening Political Landscape in Bangladesh’ শীর্ষক প্রকল্পের অধীনে আয়োজন করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল “নারীর জয়ে সবার জয়” ক্যাম্পেইন এর মাধ্যমে  নারীর রাজনৈতিক নেতৃত্ব বিকাশের লক্ষ্যে সারাদেশে কার্যক্রম পরিচালনা করছে। এই ক্যাম্পেইনে বিভিন্ন রাজনৈতিক দলের প্রায় ২০,০০০ এরও বেশি নারী নেতৃবৃন্দ সম্পৃক্ত রয়েছেন। সারাদেশে ৪৩০টি জাতীয় এবং তৃণমূল কমিটিতে প্রায় ৫৪৪৯ জন নারীকে অন্তর্ভুক্ত হতে সহায়তা করেছে। পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে নারীদের রাজনৈতিক দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করছে।

উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই) আরও বেশি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক বিশ্ব অর্জনের লক্ষ্যে সক্রিয় নাগরিকবৃন্দ ও সংবেদনশীল সরকার সমূহকে সহায়তা প্রদান করছে এবং সুশীল সমাজ ও রাজনৈতিক দলসমূহকে সাথে নিয়ে কাজ করছে। ২০১১ সাল থেকে ডিআই বাংলাদেশে অধিকতর অংশগ্রহণমূলক রাজনৈতিক পরিবেশ তৈরিতে কাজ করছে।

ইউএসএআইডি সম্পর্কে: ১৯৭১ সাল থেকে শুরু করে এই পর্যন্ত ইউএসএআইডি -এর মাধ্যমে মার্কিন সরকার বাংলাদেশের উন্নয়নের জন্য ৬ বিলিয়নেরও বেশি সহায়তা প্রদান করেছে। ২০১৬ সালে ইউএসএআইডি বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তা প্রদান করেছে যার মাধ্যমে বাংলাদেশের সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ, স্বাস্থ্য ও শিক্ষা, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও এর চর্চা, পরিবেশের সুরক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

ইউকেএইড সম্পর্কে: যুক্তরাজ্য বিভিন্ন দেশে সুনির্দিষ্ঠ কার্যক্রমে সহায়তা প্রদান এবং গণতন্ত্র সহায়ক আন্তর্জাতিক পরিবেশ তৈরিতে অবদান রাখার মাধ্যমে সারা বিশ্বে গণতন্ত্রের জন্য কাজ করছে। তারা বিভিন্ন আঞ্চলিক সংগঠনের (ইইউ, এএইড, ওএসসিই, দি কাউন্সিল অব ইউরোপ এন্ড দি কমনওয়েলথ) গণতন্ত্র বিষয়ক কাজকে বেগবান করতে ভূমিকা রাখছে।