রাজধানীতে ৬ একর সরকারি জমি দখলমুক্ত

:
: ৬ years ago

ঢাকার মোবাইল কোর্ট বুধবার অভিযান চালিয়ে ৫.৭৪ একর সরকারি জমি অবৈধ দখলমুক্ত করেছে। উদ্ধার হওয়া জমির বর্তমান বাজার মূল্য প্রায় ১০০ কোটি টাকা। মতিঝিল রাজস্ব সার্কেলের অধীন দক্ষিণগাও মৌজাস্থ রাজারবাগ এলাকায় এ জমি অবস্থিত। অর্পিত সম্পত্তির ‘ক’ তফশিলে অন্তর্ভুক্ত এ সম্পত্তি উন্মুক্ত জলাশয়।

ঢাকা জেলা প্রশাসনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি একটি কুচক্রি মহল উক্ত সম্পত্তি অবৈধ দখলের জন্য রাজারবাগ কবরস্থান নামে ভুয়া সাইনবোর্ড ঝুলিয়ে দেয় ও রাতের অাঁধারে মাটি ভরাট করতে থাকে। ভরাটকৃত মাটিতে স্থাপনা নির্মাণের জন্য ইট, বালুসহ নানা নির্মাণসামগ্রী জড়ো করে। কিছু অংশে টিনের বেড়া দিয়ে নির্মাণ কাজ চলছিল।

মোবাইল কোর্ট অবৈধ সাইন বোর্ডসহ টিনের বেড়া ও অন্যান্য নির্মাণসামগ্রী অপসারণ করে। দখলদারদের কাউকে না পাওয়ায় মোবাইল কোর্ট জব্দকৃত সামগ্রী উন্মুক্ত নিলামের মাধ্যমে সর্বোচ্চ নিলাম ডাককারীর কাছে বিক্রি করে দেয়। অভিযানের পর জমিকে সরকারি সম্পত্তি হিসেবে বিজ্ঞপ্তি টানিয়ে এতে প্রবেশ, মাটি ভরাট ও নির্মাণ কাজ নিষিদ্ধ করা হয়েছে।

মোবাইল কোর্ট পরিচালনা করেন মতিঝিল রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমুল ইসলাম। এ সময় সবুজবাগ থানার ওসি, পুলিশ ফোর্স, মতিঝিল রাজস্ব সার্কেলের কানুনগো, সার্ভেয়ার, মতিঝিল ভূমি সহকারি কর্মকর্তা প্রমুখ উপস্থিত ছিলেন।