রাজধানীতে কখন কোথায় ঈদ জামাত

:
: ৬ years ago

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে বুধবার সারাদেশে উদযাপিত হবে ঈদুল আজহা। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তত্ত্বাবধানে ঢাকার সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এখানে ঈদের প্রথম জামাত হবে সকাল ৮টায়। তবে আবহাওয়া প্রতিকূল হলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের দিন সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাতের ব্যবস্থা রাখা হয়েছে। ঈদগাহ ময়দানের জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ এহ্‌সানুল হক। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার মিরপুরের জামেয়া আরাবিয়া আশরাফিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুয্‌যামান। রাষ্ট্র্রপতি আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, বিচারপতি, মেয়র সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ সর্বস্তরের মানুষ এই ঈদ জামাতে নামাজ আদায় করবেন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন- প্রথম জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা নজরুল ইসলাম আল মারুফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী।

সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য মুসল্লিদের সুবিধার্থে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যাপ্ত পানি ও নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

প্রতি বছরের মতো এবারও জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় একমাত্র জামাতটি সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয়রা এ জামাতে অংশ নেবেন। রাজধানীতে সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১১টা ৩৫ মিনিটে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই জামে মসজিদে। এর আগে এখানে সকাল ৭টা ৪৫ মিনিটে প্রথম জামাত অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ইসলামবাগ ঈদগাহ ময়দানে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্র্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা এবং তৃতীয় জামাত সকাল ৮টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন ইসলামবাগ বড় মসজিদের খতিব জামেয়া ইসলামিয়া ইসলামবাগ মাদ্রাসার অধ্যক্ষ ও শাইখুল হাদিস মাওলানা হাফেজ মঞ্জুরুল ইসলাম আফেন্দী। দ্বিতীয় জামাতের ইমামতি করবেন ইসলামবাগ দ্বীনের আলো জামে মসজিদের খতিব ও জামেয়া ইসলামিয়া ইসলামবাগ মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা মুফতি বশীরুল হাসান খাদেমানী এবং তৃতীয় জামাতের ইমামতি করবেন ইসলামবাগ বাইতুল আমান জামে মসজিদের ইমাম ও খতিব এবং জামেয়া ইসলামিয়া ইসলামবাগ মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা হাফেজ নোমান আহমদ। বৃষ্টিজনিত কারণে ঈদগাহ মাঠে যদি নামাজ আদায় করা সম্ভব না হয় তাহলে ইসলামবাগ বড় মসজিদে উপরোক্ত সময়সূচি অনুযায়ী পরপর তিনটি জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহ পরিদর্শনে মেয়র সাঈদ খোকন :ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গতকাল জাতীয় ঈদগাহ পরিদর্শন করেন। এ সময় মেয়র বলেন, প্রধান জামাতের জন্য চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা করার পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জেনারেটরের ব্যবস্থা রাখা হয়েছে। তবে প্রথমবারের মতো এবারই ডিএসসিসির সৌজন্যে রাস্তায় নামাজ আদায়কারীদের পানির চাহিদা মেটানোর জন্য বোতলজাত পানির ব্যবস্থা রাখা হচ্ছে।

মেয়র আরও জানান, গত কয়েক বছরের মতো এবারও ঈদগাহ এলাকায় বজ্রপাত নিরোধক যন্ত্র বসানো হয়েছে। সেইসঙ্গে রাখা হচ্ছে জরুরি টেলিফোন বুথ এবং গাড়ি রাখার ব্যবস্থা। ঈদের নামাজে এসে কেউ অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিক চিকিৎসা দেওয়ার ব্যবস্থাও করা হবে জাতীয় ঈদগাহে।

জাতীয় ঈদগাহে একসঙ্গে প্রায় এক লাখ মানুষ ঈদের নামাজ পড়তে পারবেন। প্রায় পাঁচ হাজার নারীর জন্যও নামাজের ব্যবস্থা থাকবে। নামাজের আগে একসঙ্গে ১৫০ জন পুরুষ এবং ৫০ জন নারী ওজু করতে পারবেন।

ঈদগাহ মাঠ পরিদর্শনের সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।