রাঙ্গাবালীতে ভোটারদের অংশগ্রহণে সুষ্ঠ নির্বাচনের দাবি

লেখক:
প্রকাশ: ৫ years ago

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি অবহিতকরণ সভা করা হয়েছে। শনিবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা করা হয়। এতে চেয়ারম্যান প্রার্থী, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

ওই সভায় সুষ্ঠ নির্বাচনের দাবি জানান কয়েকজন প্রার্থী। এর প্রেক্ষিতে সুষ্ঠ নির্বাচনের আশ্বাস দিয়েছেন প্রশাসন। উপজেলা প্রশাসনের আয়োজিত ওই সভায় উপজেলা চেয়ারম্যান পদের স্বতন্ত্র প্রার্থী মো.জহির উদ্দিন আহম্মেদ (দোয়াত-কলম) ও আরিফ বিন ইসলাম (আনারস) বলেন, ‘তাদের কর্মী-সমর্থকদের বিভিন্ন ধরণের ভয়ভীতি ও হুমকি ধামকি দেওয়া হচ্ছে। তাই ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরতে পারে।

এমন অবস্থায় প্রশাসনের উদ্যোগে ভোট কেন্দ্রে যাওয়ার জন্য ভোটারদের উদ্বুদ্ধ করা প্রয়োজন। শান্তিপূর্ণ ও সুষ্ঠ নির্বাচনের জন্য তারা প্রত্যেক কেন্দ্রে ম্যাজিষ্ট্রেট নিয়োগ এবং বিপুল পরিমাণ আইনশৃংখলা বাহিনী মোতায়েনের দাবি জানান। একইসঙ্গে তারা ভোটারদের অংশগ্রহণ মূলক একটি সুষ্ঠ নির্বাচন দেখতে চান এবং এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।’ অবাধ ও সুষ্ঠ নির্বাচনের দাবি জানিয়ে আরও বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী জেসমিন সুলতানা (হাঁস)।

এদিকে সভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দেলোয়ার হোসেন (নৌকা) বলেন, ‘তাদের (প্রার্থীদের) ওইসব অভিযোগ ভিত্তিহীন। শান্তিপূর্ণ পরিবেশে প্রচার-প্রচারণা চলছে।’ অবাধ-সুষ্ঠ নির্বাচনের আশ্বাস দিয়ে ওই সভার প্রধান অতিথি জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. জিয়াউর রহমান খলিফা বলেন, ‘নির্বাচন অবাধ-সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের জন্য যে ধরণের পদক্ষেপ নেওয়া দরকার আমরা নিব।

প্রধান নির্বাচন কশিনার স্যার আমাকে সুষ্ঠ নির্বাচন সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। এজন্য প্রত্যেকের সহযোগিতা প্রয়োজন। এই নির্বাচনে পর্যাপ্ত আইনশৃংখলা বাহিনী থাকবে। যদি সম্ভব হয়, আমি প্রতি কেন্দ্রে ম্যাজিষ্ট্রেট দেওয়ার চেষ্টা করবো। এছাড়া প্রার্থীরা আচরণবিধি না মানলে ম্যাজিষ্ট্রেটরা আইনি পদক্ষেপ নিবে। আমরা আশা করি, প্রার্থীরা আচরণবিধি মেনে চলবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা মাশফাকুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন রাঙ্গাবালী থানার ওসি আলী আহম্মেদ। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ফেরদৌসী পারভীন (ফুটবল), অন্যান্য প্রার্থীর প্রতিনিধি ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা।