রাঙ্গাই বিরোধী দলীয় চিফ হুইপ: কাদেরের সিদ্ধান্ত প্রত্যাখ্যান রওশনের

:
: ২ years ago

জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ পদ থেকে অব‌্যাহতি দিয়েছেন দলটির চেয়ারম‌্যান গোলাম মোহাম্মদ কাদের। কিন্তু, এ সিদ্ধান্ত প্রত‌্যাখ‌্যান করেছেন জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। মশিউর রহমান রাঙ্গাই বিরোধী দলীয় চিফ হুইপ হিসেবে বহাল আছেন বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৮ অক্টোবর) রাতে বিরোধী দলীয় নেতার বরাত দিয়ে তার প্রেস উইং থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংসদীয় ধারা ও বিধি-বিধানকে অবজ্ঞা করে জাতীয় পার্টির চেয়ারম্যানের অগণতান্ত্রিক ধারা ব্যবহার দেখিয়ে বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা এমপিকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমে পাঠানো সংবাদ প্রত্যাহার করে নিয়েছেন বিরোধী নেতা রওশন এরশাদ।

রওশন এরশাদ বলেছেন, দলীয় চেয়ারম্যানের প্যাডে লিখিত পত্রে সংসদের সিদ্ধান্ত গণমাধ্যমে জানানোর ঘটনা তার অগণতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ। সংসদের ধারা মোতাবেক কাউকে কোনো পদ থেকে অব্যাহতি দেওয়া হলে সেই সিদ্ধান্ত প্রকাশ করার ক্ষমতা রাখেন একমাত্র মাননীয় স্পিকার। যা প্রজ্ঞাপনের মাধ্যমে গণমাধ্যমে প্রকাশ করা হয়। পার্টির পার্লামেন্টারি দল বা নেতা বা উপনেতাও এ ধরনের সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারেন না অথবা দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয় না। দল শুধু স্পিকারের কাছে আবেদন করতে পারেন।

এর আগে মসিউর রহমান রাঙ্গাকে সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ পদ থেকে অব‌্যাহতি দেওয়ার কথা জানান দলটির চেয়ারম‌্যান গোলাম মোহাম্মদ কাদের।

দলের গঠনতন্ত্রের ক্ষমতাবলে তাকে এ পদ থেতে অব‌্যাহতি দেওয়া হয়েছে বলে শুক্রবার জাতীয় পার্টির প্রেস উইংয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ১৪ সেপেটম্বর মসিউর রহমান রাঙ্গাকে জাতীয় পার্টির সব পদ থেকে অব‌্যাহতি দেন পার্টির চেয়ারম‌্যান গোলাম মোহাম্মদ কাদের।