যে লড়াই দুই অধিনায়কেরও

লেখক:
প্রকাশ: ৪ years ago

তিন অধিনায়কের অধীনে বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামছে বাংলাদেশ জাতীয় দল। যেখানে রঙিন পোশাকের ক্রিকেটে ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল এবং টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের নেতৃত্ব দিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

জাতীয় দলের রঙিন পোশাকের এই দুই অধিনায়ক আজ ভিন্ন দুটি দলের হয়ে একে অপরের মুখোমুখি হবে। ‘বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সর্ড বাই ওয়ালটন’- পাঁচ দলের এই টুর্নামেন্টে ফরচুন বরিশালের নেতৃত্ব দিচ্ছেন তামিম এবং জেমকন খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ।

 

মাহমুদউল্লাহ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নিয়মিত অধিনায়কত্ব করলেও আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা সময় ধরে দায়িত্ব পালন করেননি। এদিকে তামিমও আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণের অপেক্ষায় আছেন। তাই আজকের ম্যাচ কেবল দুই দলের মধ্যেই নয়, দুই অধিনায়ক নিজেদের প্রমাণেরও।

অধিনায়ক হিসেবে প্রমাণের ক্ষেত্রে অবশ্য বেশ এগিয়েই থাকবেন মাহমুদউল্লাহ। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে শিরোপার দেখা না পেলেও মাহমুদউল্লাহ তার দলকে রানার্স আপ করতে সক্ষম হয়েছিলেন। এদিকে আজকের ম্যাচে দল হিসেবে ফেভারিট হয়েই মাঠে নামবে তার দল জেমকন খুলনা। মাহমুদউল্লাহর ক্ষেত্রে এই ম্যাচে বড় অস্ত্র হিসেবে থাকবে সাকিব আল হাসান। জুয়াড়ির প্রস্তাব গোপন করার দায়ে এক বছর ক্রিকেটের বাইরে থাকা সাকিব এই ম্যাচ দিয়ে ৪০৭ দিন পর আবার ফিরছেন ক্রিকেটে।

সাকিব, মাহমুদউল্লাহর মতো তারকা ছাড়াও খুলনা দলে আরও আছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, জহুরুল ইসলাম, শফিউল ইসলাম, নাজমুল অপু, আল আমিন হোসেন, এনামুল বিজয়ের মতো তারকারা। এছাড়াও তরুণ লেগস্পিনার রিশাদ হোসেনকেও দলে ভিড়িয়েছে খুলনা।