যে কৌশলে বাংলাদেশের স্পিনারদের সামলেছেন রয়

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

প্রথম ম্যাচে কিছুই করতে পারেননি তিনি। ফিরে গিয়েছিলেন মাত্র ৪ রানে। আজ শুক্রবার শেরে বাংলায় সে না পারাকে অতিক্রম করে ম্যাচ জেতানো শতরান উপহার দিয়েছেন ইংলিশ ওপেনার জেসন রয়।

বাংলাদেশের স্পিনারদের চেপে বসতে না দিয়ে উল্টো তাদের বিপক্ষে আস্থা ও আত্মবিশ্বাস নিয়ে খেলে বড়সড় ইনিংস সাজিয়েছেন জেসন রয়। ১২৪ বলে ১৩২ রানের দীর্ঘ ইনিংস গড়ার পথে ১৮টি বাউন্ডারি হাঁকিয়েছেন এ ইংলিশ ওপেনার ।

বাংলাদেশের তিন স্পিনার সাকিব, তাইজুল আর মিরাজের বিপক্ষে কার্যকর কৌশল হিসেবে সুইপ ও রিভার্স সুইপকে বেছে নিয়েছেন তিনি। সে দুটিকে বড় ও কার্যকর স্কোরিং শট হিসেবে বেছে নিয়ে এ তিন স্পিনারের বলে অন্তত ৬ বার সুইপ ও রিভার্স সুইপ করে বাউন্ডারি হাঁকিয়েছেন রয়।

বাংলাদেশের স্পিনারদের বল থেকে রান তুলতে ওই দুই শট বেছে নেয়ার পিছনের রহস্য কী? সেটা কি উইকেটে এসে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া? নাকি আগে থেকেই চিন্তা করে খেলা?

এ প্রশ্নের জবাবে জেসন রয় বলেন, ‘নাহ উইকেটে এসে নয়, আগে থেকেই মাথায় ছিল বাংলাদেশের স্পিনারদের বিপক্ষে সুইপ ও রিভার্স সুইপ খেলবো। পাশাপাশি বল কতটা টার্ন করবে সেটাও মাথায় ছিল।’

জেসন রয় যোগ করেন, তিনি রিভার্স সুইপে কয়েকবার কভারের ওপর দিয়ে মারার চেষ্টা করেন। তবে সবচেয়ে নিরাপদ ছিল পয়েন্টের ওপর দিয়ে চালানো। জেসন রয় জানান, আজকের খেলায় সুইপ ও রিভার্স সুইপই ছিল তার রান করার সবচেয়ে কার্যকর শট।